মেলা-বিপিএল যেখানেই যাক, টিকার সনদ দেখাতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

বাণিজ্য মেলা, পর্যটনকেন্দ্র, বিপিএল খেলাসহ সবকিছু চালু রেখে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘যেখানেই যাক টিকার সনদ দেখাতে হবে। এর বাইরে যাওয়া সম্ভব নয়। এটাই সব ক্ষেত্রে প্রযোজ্য হবে।’করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিধিনিষেধসহ জরুরি নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি জনসমাবেশ না করাসহ আরও বিধিনিষেধ রয়েছে নির্দেশনায়।

আজ শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে করোনা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব বিষয়ে কথা বলেন।টিকা সনদের বিষয়ে সরকারের দেওয়া নির্দেশনা মেনে চলার ব্যাপারে প্রশাসনের পদক্ষেপ দৃশ্যমান নয় জানানো হলে মন্ত্রী বলেন, ‘প্রশাসনকে আরও কঠিনভাবে বলছি, বলব, যাতে এ বিষয়ে বেশি নজরদারি করে। তবে দায়িত্বটা নিজেদের। যারা বাইরে ঘুরি, খাই, বেড়াতে যাই, এ সময় এগুলো কম করলেই হয়।’দেশের ৭০ শতাংশ, অর্থাৎ সাড়ে ১২ কোটি মানুষকে টিকা দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত ১৫ কোটি ১০ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৯ কোটি ২৪ লাখ আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৫ কোটি ৮০ লাখ। হাতে আরও প্রায় ৯ কোটি টিকা আছে। প্রত্যেকেই টিকা পাবেন। জনসন অ্যান্ড জনসনের ৩ লাখ ৩৭ হাজার টিকাও হাতে বলে জানান তিনি।


সরকার ঘোষিত বিধিনিষেধ জনগণকে মেনে চলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘জনগণ নিয়ম মানলে সব সম্ভব। জনগণের ইচ্ছার ওপর নির্ভর করে আমরা কত দ্রুত এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারব। নিজের সুরক্ষার জন্য, পরিবারের জন্য বিধিনিষেধ পালন করা প্রয়োজন। অর্থনীতি চলমান রাখতে হলে সংক্রমণের লাগাম টেনে ধরতে হবে। এটা কখনোই সরকার একা পারবে না। সরকার নিয়ম–আইন করতে পারে, কিন্তু সেটা মানার দায়িত্ব জনগণের।’

Leave a Comment