মুসলিম নেতারা বাইডেনের দাওয়াতে যাচ্ছেন না

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ঈদুল ফিতর উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করেছেন। অনুষ্ঠানে মুসলিম অধিকার সংগঠনের নেতারা অংশ নেবেন। তবে ফিলিস্তিন ইস্যুতে মার্কিন সরকারের অবস্থান ও ভূমিকার প্রতিবাদে সংগঠনগুলি এই অনুষ্ঠান বর্জন করার সিদ্ধান্ত নিয়েছে।

কাতার ভিত্তিক ব্রডকাস্টার আল-জাজিরা জানিয়েছে যে রবিবার বিডেনের ভার্চুয়াল ইভেন্টটি নির্ধারিত ছিল। তবে মুসলিম গোষ্ঠীগুলি বলছে যে, বিজন প্রশাসন গাজা উপত্যকায় ইস্রায়েলি বিমান হামলার “সহায়তা ও সহযোগিতা” করছে। এই অভিযোগ নিয়ে সংগঠনগুলি এই অনুষ্ঠান বয়কট করেছে।

গত এক সপ্তাহে ইসরাইল-ফিলিস্তিনের সর্বশেষ সংঘর্ষে কমপক্ষে ১৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে কমপক্ষে ৫৫ জন শিশু। শনিবার ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে টেলিফোনে কথা বলেছেন বিডেন। তিনি ইস্রায়েলি প্রধানমন্ত্রীকে বলেছিলেন যে মার্কিন সরকার হামাস রকেট থেকে ইস্রায়েলের আত্মরক্ষার অধিকারের সমর্থন করে।

শনিবার এক বিবৃতিতে আমেরিকা-ভিত্তিক আমেরিকান-ইসলামিক সম্পর্ক (সিএআইআর) কাউন্সিলের নির্বাহী পরিচালক নীহাদ আওয়াদ বলেছেন, “আমরা বিডেন প্রশাসনের সাথে ঈদ উদযাপন করতে পারি না। কারণ, তারা নির্বিচারে হত্যাকাণ্ডে আক্ষরিক সমর্থন ও সহযোগিতা করছে। ইস্রায়েলি সরকার গাজায় বোমা হামলা চালিয়ে নিরীহ পুরুষ, মহিলা ও শিশুদের নিয়ে। রাষ্ট্রপতি বিডেনের এই অন্যায় প্রতিরোধে রাজনৈতিক ক্ষমতা এবং নৈতিক কর্তৃত্ব রয়েছে। আমরা তাকে নিপীড়কদের নয়, নিপীড়কদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছি। “

ফিলিস্তিনের জন্য আমেরিকান মুসলিমদের আরেকটি গ্রুপ বিডন প্রশাসনের Eidদ উদযাপন বর্জনের আহ্বান জানিয়েছে। “আমরা হোয়াইট হাউসকে ফিলিস্তিনি জনগণের জীবনের বিনিময়ে ঈদ-আল-আধাকে উদযাপনকে রাজনৈতিক চালক হিসাবে ব্যবহার করতে দেব না,” এই গ্রুপটি বলেছে।

ইতোমধ্যে ফিলিস্তিনে ইসরাইলি হামলার প্রতিবাদে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন শহরে বড় আকারের বিক্ষোভ হয়েছে। লন্ডন, যুক্তরাজ্য, বার্লিন, জার্মানি, প্যারিস, ফ্রান্স, বোস্টন, নিউইয়র্ক এবং বিশ্বের অন্যান্য দেশে প্রতিবাদ চলছে।

Leave a Comment