মিয়ানমারে বিক্ষোভে নিহত ৫০

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীতে কমপক্ষে ৫০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। রয়টার্স স্থানীয় সাংবাদিক এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে।

হত্যাকাণ্ড এমন এক সময়ে হয়েছে যখন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লেইং জনগণ ও গণতন্ত্রকে সুরক্ষিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

শনিবার সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেছিলেন, মিয়ানমার সেনাবাহিনী গণতন্ত্র রক্ষায় গোটা জাতির সাথে একসাথে কাজ করতে চেয়েছিল। নৃশংসতা চালানো হচ্ছে বলে দাবি করা, যা দেশের স্থিতিশীলতা ও সুরক্ষা নষ্ট করছে, এটি সঠিক দাবি নয়।

তবে তিনি কখন এই নির্বাচনের আয়োজন করবেন; তা নিশ্চিত করেনি।

তিনি বলেছিলেন যে গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা অং সান সু চি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি অবৈধ কার্যকলাপের কারণে সেনাবাহিনী ক্ষমতা দখল করেছে।

দিনের শুরুতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশের রাস্তায় বিক্ষোভকারীরা পিঠে ও মাথায় গুলিবিদ্ধ হওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছিল।

শনিবার বন্দিদের মুক্তি এবং গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার দাবিতে বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুন ও মান্দালয় সহ বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এন্টি জান্তা গ্রুপ বিআরপিএইচের মুখপাত্র মো। “আজ সশস্ত্র বাহিনীর জন্য লজ্জাজনক,” সাসা বলেছেন। জেনারেলরা তিন শতাধিক নিরীহ মানুষকে হত্যা করার পরে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন করছেন।

ইয়াঙ্গুনের ডালা শহরতলির একটি থানার বাইরে বিক্ষোভকারীদের উপর নিরাপত্তা বাহিনী নির্বিচার গুলি চালায়।

মন্ডলে বিভিন্ন ঘটনায় তেরো মানুষ নিহত হয়েছেন। ইনসেইন জেলা শহরে তিনজন নিহত হয়েছেন।

এর মধ্যে স্থানীয় অনূর্ধ্ব -১১ ফুটবল দলে খেলছেন এক যুবক। পূর্বাঞ্চলীয় শহর লশিহোতে চারজন মারা গেছেন। ইয়াঙ্গুনের কাছে বাগোতেও পৃথক চারটি ঘটনা ঘটেছিল।

উত্তর-পূর্ব শহর হোপিনে একজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। শীর্ষস্থানীয় জেনারেল মিন অং হ্লেইং রাজধানী নয় পাই পাইতে সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের সভাপতিত্ব করার পর পুনরায় নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি বলেন, সেনাবাহিনী গণতন্ত্র রক্ষায় গোটা জাতির সাথে কাজ করতে চায়। সেনাবাহিনী দেশের জনগণকে রক্ষা করতে এবং শান্তি প্রতিষ্ঠা করতে চায়।

Leave a Comment