মিথ্যা মামলা হলে করণীয়

কেউ আপনার বিরুদ্ধে থানা বা আদালতে মামলা করতে পারেন কোনো অপরাধ না করার পরও শত্রুতাবশত । তবে মিথ্যা মামলা হলে ভয় পাবেন না । মিথ্যা মামলা থেকে অব্যাহতি পাবেন আইনি লড়াইয়ের মাধ্যমে ।

মিথ্যা মামলা হলে কী করবেন :
মামলাটি থানায় নাকি আদালতে হয়েছে ,প্রথমে জানতে হবে । তবে মামলার আরজি বা এজাহারের কপি তুলতে হবে ,এর পর আইনজীবীর মাধ্যমে । তবে মলাটির ধারা ও অভিযোগ জামিনযোগ্য কিনা তা জানতে হবে আগে । তবে গুরুতর অভিযোগ না হলে ও জামিনযোগ্য হলে নিম্নআদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে পারবেন আসামিরা এতে তারা জামিন পেতে পারে ।

বিভাগে উপযুক্ত কারণ দেখিয়ে আগাম জামিন চাইতেও পারেন আসামি অভিযোগ জামিন-অযোগ্য হলে হাইকোর্ট । নির্দিষ্ট তারিখে অবশ্যই হাজিরা দিতে হবে আদালতে বিচার চলাকালে । জামিন বাতিল করে দিতে পারেন আদালত কোনো যুক্তিসংগত কারণ ছাড়া অনুপস্থিত থাকলে আসামির।

জামিন কখন চাইতে হবে?

তবে জামিন সাধারণত পুলিশ প্রতিবেদন হওয়ার আগেই চাইতে হয় । যে মিথ্যা অভিযোগটি করা হয়েছে, তা প্রমাণের চেষ্টা করুন পুলিশ অভিযোগপত্র দাখিল করার আগে উপযুক্ত তথ্যপ্রমাণ দিয়ে আপনার বিরুদ্ধে । আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করতে পারবেন মিথ্যা মামলা গ্রেফতার হলে আসামি । তবে যদি পুলিশ রিমান্ড চায়, তা হলে আইনজীবীর উচিত হবে রিমান্ড বাতিলের আবেদন করা জন্য। সে ক্ষেত্রেও আত্মসমর্পণ করে জামিন চাইতে হবে যদি থানায় না হয়ে আদালতে মামলা (সিআর মামলা) হয়।

Leave a Comment