মিডিয়ায় ধূমপানের দৃশ্য ধারণ নিয়ে রুল

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ রুল দেন।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের বিধান অনুসারে সিনেমা-নাটকের দৃশ্যে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য ধারণ বা প্রদর্শন বন্ধে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই আইনের বিধানগুলো বাস্তবায়নে কেন নির্দেশ দেওয়া হবে না, তা–ও জানতে চাওয়া হয়েছে রুলে।

২০০৫ সালে ওই আইনটি হয়। এতে ২০১৩ সালে সংশোধনী আনা হয়। আইনের ৫ (ঙ) ধারা অনুসারে, কোনো ব্যক্তি বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত, বিদেশে প্রস্তুতকৃত কোনো সিনেমা, নাটক বা প্রামাণ্য চিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোনো গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা করবেন না বা করাবেন না।

অথচ ওই বিধানসহ কয়েকটি বিধান মানা হচ্ছে না উল্লেখ গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ক্যানসার সোসাইটি, গ্রামবাংলা উন্নয়ন কমিটি, প্রত্যাশা ও পপুলেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের পক্ষে ওই রিটটি করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

স্বাস্থ্যসচিব, আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, তথ্যসচিব ও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যানসহ ছয় বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান মনিরুজ্জামান।

Leave a Comment