মাস্ক ছাড়া খুলবে না দরজা

মহামারী থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। স্বাস্থ্যবিধিতে নিয়মিত মুখোশ ব্যবহারকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। তবে অনেকে নিয়ম ভেঙে অফিস-আদালত, মুখোশ ছাড়াই ধর্মীয়-ব্যবসায় প্রতিষ্ঠানে প্রবেশ করছেন। একদিকে যেমন এ জাতীয় স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হচ্ছে, অন্যদিকে করোনার সংক্রমণও বাড়ছে।


বর্তমান পরিস্থিতিতে, রিয়াদ আহমেদ শিথিল নামে এক যুবক বাড়ি, অফিস, ধর্মীয় বা ব্যবসায়িক প্রতিষ্ঠানে করোনভাইরাস সংক্রমণ রোধ করতে একটি অনুভূমিক যন্ত্র আবিষ্কার করেছেন। ডিভাইসটির নামকরণ করা হয়েছিল  covid-19 safely face Mask detector in door.

ডিভাইসের সুবিধাটি হ’ল মুখের মুখোশ ছাড়া কেউ ঘরে .ুকতে পারে না। আপনার মুখোশ যদি মুখোশ থাকে তবে একটি সবুজ আলো এসে দরজাটি খুলবে। আপনার মুখোশ না থাকলে পরতে অনুরোধ করা হবে। যদি কোনও মুখোশ থাকে তবে ডিভাইস প্রবেশকারীকে স্বাগত জানাবে।

যদিও বর্তমানে ডিভাইসটি কার্যকর, তহবিলের অভাবে এটি এগিয়ে যেতে পারছে না। উদ্যোগটি সরকারী বা বেসরকারী পৃষ্ঠপোষকতায় বাস্তবায়িত হলে করোনা এটি মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করবে বলে সচেতন মহল জানিয়েছেন।

রিয়াদ আহমেদ কুড়ি বছরের হাসিখুশি যুবক। অণু বিজ্ঞানী হিসাবে এলাকায় সুপরিচিত। তিনি বর্তমানে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার প্যান্টি ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী। তিনি পান্তি ইউনিয়নের পান্তি গ্রামে মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। বাবা নজরুল ইসলাম কম্পিউটারে অনলাইন সেবা দিয়ে জীবিকা নির্বাহ করেছিলেন। মা শেলি খাতুন পেশায় গৃহিণী।

এই তরুণ বিজ্ঞানী উপজেলা প্রশাসন আয়োজিত ৪২ তম বিজ্ঞান মেলায় অংশ নিয়েছিলেন। প্যান্টি কলেজ থেকে কিছু অংশ নিয়ে কোভিড -১৯ নিরাপদে মুখোশ সনাক্তকারী উপস্থাপিত করেছিলেন। তার কলেজ বিচারকদের বিচারে প্রথম স্থান অর্জন করেছিল। সময় মতো আবিষ্কারের জন্য তিনি বিভিন্ন মহল থেকে রেভ রিভিউ পেয়েছেন।

মাইক্রো সায়েন্টিস্ট রিয়াদ আহমেদ শিথিল বলেছেন, ডিভাইসটি মুখোশ ছাড়াই ঘরে প্রবেশ করা কাউকে বাধা দেবে। কেবল মুখোশ প্রবেশ করা যায়। যদি কোনও মুখোশ থাকে তবে একটি সবুজ আলো এসে দরজাটি খুলবে। আপনার যদি মুখোশ না থাকে তবে আপনাকে একটি মুখোশ পরতে বলা হবে। যদি কোনও মুখোশ থাকে তবে প্রবেশকারীকে স্বাগত জানানো হবে।

তিনি আরও যোগ করেন, “অর্থের অভাবে আমার সাফল্যগুলি বিচ্ছিন্ন হয়ে পড়ছে।” সরকারী বা বেসরকারী পৃষ্ঠপোষকতা পেলে আমি জনগণকে কিছু নতুন উপহার দিতে চাই।

শিথিলের মা শেলি খাতুন বলেছিলেন যে তিনি খুব ছোট থেকেই বিজ্ঞান নিয়ে ভাবছিলেন। তবে গরিব হওয়ায় আমি আর এগোতে পারিনি। কারও সহায়তা পেলে সে ভালো কিছু করবে।

এর আগে, 2019 সালে বিজ্ঞান মেলায় শীতল উপজেলা থেকে প্রথম এবং জেলা পর্যায়ে দ্বিতীয় ছিল। সঠিক দিকনির্দেশনা ও আর্থিকভাবে তিনি জাতীয় পর্যায়ে অংশ নিতে পারেননি।

Leave a Comment