মানব পাচারের ঘটনায় মীমাংসায় পার পেয়ে

অবৈধ পথে ইউরোপযাত্রায় গত চার বছরে মাদারীপুরের ৩০ জনের বেশি তরুণ প্রাণ হারিয়েছেন। নিখোঁজ রয়েছেন এই জেলার দুই শতাধিক অভিবাসনপ্রত্যাশী। মৃত্যু ও নিখোঁজের সংখ্যার সঙ্গে বেড়েছে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলার সংখ্যাও। তবে ভুক্তভোগীদের পরিবার ও দালাল চক্রের মধ্যে মীমাংসা হয়ে যাওয়ায় অভিযুক্ত ব্যক্তিরা থেকে যাচ্ছেন ধরাছোঁয়ার বাইরে।

 

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও স্থানীয় সূত্রের তথ্য অনুযায়ী, ২০১৯ সাল থেকে এ পর্যন্ত মাদারীপুর জেলার ৩২ জন অভিবাসনপ্রত্যাশী লিবিয়া হয়ে ইউরোপ যাওয়ার পথে মারা যান। এ ছাড়া এই পথে ইউরোপযাত্রা করা দুই শতাধিক তরুণ নিখোঁজ।

জেলা পুলিশ সূত্র জানায়, ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত জেলায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে কোনো মামলা হয়নি। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত মামলা হয়েছে ৬টি। ২০২০ সালে মামলার সংখ্যা দাঁড়ায় ৩১টিতে। আর ২০২১ সালের জানুয়ারি থেকে গত ২৭ এপ্রিল পর্যন্ত জেলার থানাগুলোয় মামলা হয়েছে ৫৬টি। সর্বশেষ ৫৬টি মামলায় অভিযুক্ত ৪৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া ২০১৯ সালে ৩ জন এবং ২০২০ সালে ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়।

২০১৯ সালের ২১ সেপ্টেম্বর ১০ লাখ টাকা চুক্তিতে ইতালির উদ্দেশে লিবিয়া যান রাজৈরের মজুমদারকান্দি এলাকার তরুণ আশরাফুল ঘরামী। যাওয়ার পর থেকে পরিবারের সঙ্গে আশরাফুলের আর কোনো কথা হয়নি। এ ঘটনায় মজুমদারকান্দি এলাকার খাদিজা বেগম ও তাঁর স্বামী আজিজুল মজুমদারসহ তিনজনকে আসামি করে গত ৩ জানুয়ারি মানব পাচার আইনে মামলা করেন আশরাফুলের ভগ্নিপতি উজ্জ্বল শেখ। তবে মাস না ঘুরতেই দালাল চক্র ভুক্তভোগী পরিবারের সঙ্গে মীমাংসা করে নিয়েছে।

মামলার বাদী উজ্জ্বল শেখ প্রথম আলোকে বলেন, ‘মামলা করার পর বিষয়টি মীমাংসা হয়ে গেছে।’ যদিও তাঁর শ্যালকের কোনো সন্ধান এখনো পাওয়া যায়নি। সর্বশেষ গত ২৫ জানুয়ারি লিবিয়া থেকে অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে ঠান্ডায় মারা যান মাদারীপুরের চার তরুণ। তবে এ ঘটনায় দালালপক্ষ তাঁদের পরিবারের সঙ্গে মীমাংসা করায় আর মামলা হয়নি। এ প্রসঙ্গে মৃত এক তরুণের স্বজন প্রথম আলোকে বলেন, ‘কিছু ক্ষতিপূরণ দালাল দিয়েছে। তাই আর আমরা মামলায় যাইনি।’

রাজৈরের রবি দাড়িয়া ও তাঁর ভাই রাজা দাড়িয়া। ইতালি নেওয়ার কথা বলে গত বছরের মাঝামাঝি সময়ে তিন ধাপে ৮৫ জন তরুণকে লিবিয়ায় নেন তাঁরা। এর মধ্যে সেলিম মোল্লা নামে এক তরুণ লিবিয়ায় মারা যান। বাকি ৮৪ জনের কোনো হদিস নেই।

এই ঘটনায় নিখোঁজ তরুণ এলাহি মোল্লার বাবা মেরজন মোল্লা গত ১ ফেব্রুয়ারি আদালতে মামলা করেন। মামলায় রাজৈরের খালিয়া ইউনিয়নের নূরপুর এলাকার রবি দাড়িয়া, রাজা দাড়িয়া, রবি দাড়িয়ার লিবিয়াপ্রবাসী ছেলে সজীব দাড়িয়া ও মেয়ে মুন্নি বেগম, সজীবের মা সুমি বেগমকে আসামি করে মামলা করেন। মামলার পর থেকেই পুরো পরিবার লাপাত্তা।

জেলার চারটি থানা ও আদালতে মানব পাচার আইনে হওয়া মামলার এজাহার থেকে রবি দাড়িয়াসহ তাঁর পরিবারের ৫ জন ছাড়া আরও ৩৯ জনের নাম পাওয়া গেছে।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) চাইলাউ মারমা প্রথম আলোকে বলেন, ‘মানব পাচারের বিষয়ে আমরা কোনো ছাড় দিচ্ছি না। অভিযোগ পাওয়ামাত্রই মামলা নেওয়া হচ্ছে। অভিযুক্ত আসামিদের গ্রেপ্তারও করা হচ্ছে। তবে সমস্যা হচ্ছে, আদালতে জামিনের সময় আসামির বিপক্ষে বাদী শক্ত অবস্থান নেয় না। তাই দালালেরা দ্রুত জামিন পেয়ে যান। পরে দালালেরা বাদীপক্ষের সঙ্গে আপস করে নেন।’

Leave a Comment