মহান মে দিবস আজ

আজ মহান মে দিবস। দিনটি শ্রমজীবী ​​মানুষের অধিকারের জন্য রক্তপাতের দিন। 18 বছরের এই দিনে, মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর ও মার্কেটের শ্রমিকরা 8 ঘন্টা কাজের দাবিতে তাদের জীবন উৎসর্গ করে। সেদিন তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমজীবী ​​মানুষের অধিকারের জন্য শ্রমিকদের ত্যাগের এই দিনটি ১৮৮৬ সাল থেকে বিশ্বজুড়ে ‘মে দিবস’ হিসাবে পালিত হয়ে আসছে।

এই বছরের মে দিবসের প্রতিপাদ্য হ’ল মালিক-শ্রমিক নির্বিশেষে আমি মুজিব বছরে দেশটি তৈরি করব ‘। মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো। আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বক্তব্য দিয়েছেন।

এ ছাড়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরসহ বিভিন্ন রাজনৈতিক দল ও অনুষ্ঠানের নেতারা পৃথক বক্তব্য দিয়েছেন।

এদিকে, মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন শ্রমিক সংগঠনগুলি স্বাস্থ্য বিধি মেনে শনিবার (১ মে) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিকদের সমাবেশ, মিছিল, আলোচনা সভা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ ওয়ার্কার্স ফেডারেশনের উদ্যোগে স্বাস্থ্যসেবার নিয়ম মেনে মিরপুর -১২ বাসস্ট্যান্ডে (বিআরটিসি বাস ডিপোর বিপরীতে) একটি স্বল্প প্রতীকী মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ গার্মেন্টস শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি বলেছেন, করোনার প্রসঙ্গে ছয় দফা দাবি উত্থাপন করবে।

একই দিনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) সকাল ১১ টায় তোপখানা রোডে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে লাল পতাকা মিছিল করবে।

এছাড়াও জাতীয় পত্রিকা দিবসটি উপলক্ষে বিশেষ পরিপূরক প্রকাশ করবে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বেসরকারী টিভি চ্যানেলগুলি বিশেষ প্রোগ্রাম এবং টক শো সম্প্রচার করবে। দিবসটি উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক কর্তৃক জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্রে বিশেষ পরিপূরক প্রকাশ করা হবে।

দিবসটির প্রাক্কালে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান পরিশ্রমী মানুষকে মহান মে দিবস কামনা করেছিলেন।

স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশে ১৯৭২  সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মে দিবসকে মে দিবস হিসাবে স্বীকৃতি দিয়ে এটিকে একটি সরকারি ছুটি ঘোষণা করেন। সেই থেকে দিনটি বাংলাদেশে জাতীয় ছুটি হিসাবে পালিত হয়ে আসছে। তবে সারা বিশ্বজুড়ে করোনার মহামারীর কারণে জনসমাগমসহ সংশ্লিষ্ট সমস্ত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

এদিকে মহান মে দিবস উপলক্ষে আওয়ামী লীগ প্রেরিত অভিনন্দন বার্তায় দলটি চলমান সংকটে বেকার, পরিশ্রমী ও পরিশ্রমী মানুষের পাশে দাঁড়ানোর জন্য সমাজের সকল ধনী-ধনা ব্যক্তিকে আহ্বান জানিয়েছে।

Leave a Comment