মমতা বন্দ্যোপাধ্যায় ভারতের সবচেয়ে গরিব মুখ্যমন্ত্রী

ভারতের ৩০ মুখ্যমন্ত্রীর মধ্যে সবচেয়ে কম সম্পদ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর সম্পদের পরিমাণ প্রায় ১৫ লাখ রুপি। অপর দিকে সবচেয়ে বিত্তশালী মুখ্যমন্ত্রী অন্ধ্র প্রদেশের জগন মোহন রেড্ডি। তিনি ৫১০ কোটি রুপি সম্পদের মালিক। নির্বাচন নিয়ে কাজ করা ভারতের বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে।

মুখ্যমন্ত্রীদের নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করে মুখ্যমন্ত্রীদের সম্পদের এসব তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে এডিআর ও নাগরিক সংগঠন ইলেকশন ওয়াচ (নিউ)। ভারতের ২৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত ২টি অঞ্চলসহ ৩০ মুখ্যমন্ত্রীর হলফনামার তথ্য বিশ্লেষণ করা হয়েছে। কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে বর্তমানে কোনো মুখ্যমন্ত্রী নেই।

এডিআরের প্রতিবেদনে জানা গেছে, ৩০ মুখ্যমন্ত্রীর মধ্যে ২৯ জনই কোটিপতি। তাঁদের প্রত্যেকের গড় সম্পদের পরিমাণ ৩৩ কোটি ৯৬ লাখ রুপি। এ ছাড়া, ৩০ জনের মধ্যে ১৩ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বড় ধরনের ফৌজদারি মামলা আছে। এর মধ্যে হত্যা, হত্যাচেষ্টা, অপহরণ ও অপরাধমূলক ভীতি প্রদর্শনের অভিযোগ আছে।

সম্পদের দিক দিয়ে শীর্ষ তিন মুখ্যমন্ত্রী হলেন অন্ধ্র প্রদেশের জগন মোহন রেড্ডি (৫১০ কোটি রুপি), অরুণাচল প্রদেশের পেমা খানদু (১৬৩ কোটি রুপি) এবং ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (৬৩ কোটি রুপি)।

এডিআরের প্রতিবেদন অনুযায়ী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবচেয়ে কম সম্পদের অধিকারী (১৫ লাখ রুপির কিছু বেশি)। এরপর কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজায়ন ও হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল। এই দুজন এক কোটি রুপির কিছু বেশি সম্পদের মালিক।

Leave a Comment