ভিটামিন নিয়ে কিছু কথা…

ভিটামিন,স্বাস্থ্যরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান।ভিটামিন এক ধরনের জৈব খাদ্য উপাদান যা সাধারণ খাদ্যে অতি অল্প পরিমাণে থাকে এবং দেহের স্বাভাবিক পুষ্টি ও বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।তবে নিয়মিত ভিটামিন বিহীন খাবার খেলে কিছুদিনের মধ্যে দেহে ভিটামিনের অভাবজনিত সমস্যা দেখা দেয়। যেমন ভিটামিন এ এর অভাবে চোখের দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।ভিটামিন এ কে রেটিনল ও বলা হয়।আবার ভিটামিন সি এর অভাবে দাতের মাড়ী ফুলে যায়,স্কার্ভি রোগ হয়।

ভিটামিন কে দুইটি শ্রেণীতে ভাগ করা হয়। যথা:চর্বিতে দ্রবণীয় ভিটামিন এবং পানিতে দ্রবণীয় ভিটামিন।ভিটামিন এ, ডি,ই,কে হলো চর্বিতে দ্রবণীয় ভিটামিন অন্যদিকে ভিটামিন বি কমপ্লেক্স এবং ভিটামিন সি হলো পানিতে দ্রবণীয় ভিটামিন।

ভিটামিন এ এর উৎসগুলো হলো: দুধ,ডিম,মাখন,কাঠাল,রঙিন শাকসবজি, মলাঢেলা মাছ ইত্যাদি।মুগডাল,মোটর,চিনাবাদাম,শিমের বিচি,কলিজা,যকৃৎ, ঢেকিছাটা চল,লাল আটা হলো ভিটামিন বি এর উৎস।পেয়ারা, বাতাবী লেবু,কামরাঙা,কমলা, আমড়া,বাঁধাকপি, কাচামরিচ ভিটামিন সি এর অন্যতম উৎস।আবার দুধ,ডিম,কলিজা,দুগ্ধজাত দ্রব্য,মাছের তেল,ভোজ্যতেল ইত্যাদিতে থাকে ভিটামিন ডি।ছোট বাচ্চাদের জন্য আবার সকালের সূর্যের আলো ভিটামিন ডি এর কাজ করে।উপরে উল্লেখিত সব খাবারে আবার থাকে ভিটামিন ই এবং ভিটামিন কে।

Leave a Comment