ভাষাসৈনিক ইউসুফ কালু আর নেই

ভাষা সৈনিক এবং বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ কালু (৯১‘) আর নেই (ইন্নালিল্লাহি ওয়া লিল্লাহি রাজিউন)।

বার্ধক্যজনিত কারণে বিভিন্ন রোগের কারণে তিনি বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সোমবার (২৯ মার্চ) সন্ধ্যা পৌনে ৬ টায় টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে জানান তার ছেলে, সোহাগ।

জানাজা ও তার নামাজের দাফনের সময়সূচি পরে জানানো হবে।

এদিকে, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আবদুল্লাহ, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার, বরিশাল সাংবাদিক ইউনিয়ন, বরিশাল স্বাস্থ্য জার্নাল ও বরিশাল স্বাস্থ্য জার্নাল ড। বরিশাল স্বাস্থ্য জার্নাল ঐক্য সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

তাঁর মৃত্যু অবধি এই শতবর্ষী যোদ্ধা ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বিভিন্ন আন্দোলন সংগ্রামের কথা স্মরণ করিয়ে অভিভূত হয়ে পড়তেন।

তিনি জন্মগ্রহণ করেছেন ১৭ জানুয়ারী ১৯৩১ সালে বর্তমান ঝালকাঠি জেলার রাজাপুরের কানুদাসকাঠি মিয়াবাড়িতে। বাবা ওবায়দুল করিম (রাজা মিয়া) ও মা ফাতেমা খাতুন। তিনি ৩ ভাই এবং ২ বোনের মধ্যে কনিষ্ঠ ছিলেন। বাবা রাজা মিয়া প্রথম ১৯২০ সালে কলকাতা বন্দর কমিশনে কাজ করেছিলেন। পরে তিনি পদত্যাগ করেন এবং রাজা রায় বিহারীর জমিদারির নায়েব নিযুক্ত হন। তিনি আমুয়া, ভান্ডারিয়া এবং কানুদাসকাঠি অঞ্চলের দায়িত্বে ছিলেন। ইউসুফ কালুর প্রথম পাঠটি ছিল গ্রামে স্কুলে। তারপরেই তিনি বরিশাল ব্রজমোহন বিদ্যালয়ে (বিএম স্কুল) ভর্তি হন।

১৯৪৮ সালে, তিনি যখন অষ্টম শ্রেণির ছাত্র ছিলেন, তখন তিনি বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলন দেখেছিলেন। তিনি তখন থেকেই এর সাথে জড়িত ছিলেন। একই সময়ে, একদিন তিনি প্রগ্রেসিভ স্টুডেন্ট ফ্রন্টের নেতা ইমাইদুলের নেতৃত্বে শোভাযাত্রায় যোগ দেন এবং প্রথম দিনই পুলিশ লাঠি হাতে আহত হন। ম্যাট্রিক পাস করার পরে আইএ ১৯৫১ সালে বিএম কলেজের বাণিজ্য বিভাগে ভর্তি হন। সেই থেকে ভাষা সংগ্রামে জড়িততা বেড়েছে।

বিএম কলেজে তত্কালীন ছাত্রলীগের সভাপতি এবং বিএম কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি সৈয়দ গোলাম কিবরিয়াকে ডেকে একটি ২৫ সদস্যের ‘ভাষা সংগ্রাম কাউন্সিল’ গঠন করা হয়েছিল। যেখানে তাকে কমিটির সদস্যও করা হয়। যাইহোক, কয়েক দিন পরে, যখন দেশটি আন্দোলিত হয়েছিল, তাদের ৮১ সদস্যের বৃহত্তর বরিশাল ভাষা সংগ্রাম পরিষদে যুক্ত করা হয়েছিল।

১৯৫৪ সালের নির্বাচন ভাষা সংগ্রামের সময় যুক্ত হয়েছিল। নির্বাচনের আগে পাকিস্তান মুসলিম লীগের সভাপতি ও কেন্দ্রীয় মন্ত্রী খান আবদুল কাইয়ুম বরিশালে প্রচার করতে এসেছিলেন। এরপরে ইউসুফ কালু এবং তাঁর সহযোদ্ধারা রাষ্ট্রভাষা বাঙালি ও স্বৈরাচারী সরকারকে ধ্বংস করার দাবিতে কালো পতাকা বিক্ষোভ করেন। নগরীর কাউনিয়া এলাকার বাসিন্দা মালেক পুলিশের সাথে সংঘর্ষে নিহত হয়েছেন। এ ঘটনায় ইউসুফ কালু সহ প্রায় ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। ২২ দিন পরে, তারা জামিনে মুক্তি পেয়েছে এবং নির্বাচনে যুক্তফ্রন্টের পক্ষে কাজ শুরু করেছে।

তাঁর প্রাথমিক জীবনে, মুকুল ফৌজ নামে একটি শিশু সংগঠন ‘১৯৬৯ এর গণঅভ্যুত্থান সহ প্রতিটি আন্দোলনে সক্রিয়ভাবে দেশ ও জনগণের জন্য কাজ করেছে। ১৯৭১ সালে যখন স্বাধীনতা যুদ্ধ শুরু হয়েছিল, তিনি দেশের পক্ষে মুক্তিযোদ্ধাদের নিবন্ধে প্রবেশ করেছিলেন। তিনি ১৯৭১ সালের ১৪ ই মে কলকাতা লালবাজারে চলে আসেন। সেখানে তিনি বাংলাদেশ সহায়িকা সমিতির সহযোগিতায় টাসি সদর দফতর হাসনাবাদ, হিংগলগড় থেকে প্রশিক্ষণ নেন। পরে তিনি ৯ নং সেক্টরের সাতক্ষীরার কালিগঞ্জের সীমান্তবর্তী অঞ্চলে পাকবাহিনীর সাথে যুদ্ধ করেছিলেন।

মুক্তিযুদ্ধের সময় নুরুল আলম ফরিদ যুদ্ধক্ষেত্রের মুখপত্র ‘বিপ্লবী বাংলাদেশ’ এর অন্যতম পরিচালক ছিলেন। ১৯৭১ সালে তার বাড়িটি লুট করা হয়েছিল। তারপরে সমস্ত নথি, ব্যক্তিগত কাগজপত্র হারিয়ে যায় এবং অনেক স্মৃতি হারিয়ে যায়। মোঃ ইউসুফ কালু কখনও রাজনীতিবিদ, কখনও সাংবাদিক, কখনও ধনী সমাজের প্রতিনিধি, বহু গুণাবলীর মানুষ।

শিক্ষাজীবনে তিনি প্রথমবারের মতো ছাত্র ইউনিয়ন করেছিলেন। ১৯৫২ সালে তিনি ছাত্রলীগে যোগ দিয়েছিলেন। পরে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন। তিনি প্রতিটি স্বৈরাচারবিরোধী এবং প্রগতিশীল আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন।

তিনি ১৯৬২ সালে সাংবাদিকতা শুরু করেন। প্রথমে আজাদ এবং পরে বরিশাল দৈনিক পাইগামের সংবাদদাতা হিসাবে কাজ করেছিলেন। তিনি ১৯৬২ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত বরিশাল প্রেসক্লাবের (বর্তমানে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাব) সেক্রেটারি ছিলেন। তিনি ফুটবল, ক্রিকেট এবং ভলিবল বিশেষজ্ঞ। তিনি ১৯৬২-১৯৭৩ সাল পর্যন্ত বরিশাল স্পোর্টস অ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন।

Leave a Comment