ভারত ডিজেল ও পেট্রলের দাম কমাল

ডিজেল ও পেট্রলভারত ডিজেল ও পেট্রলের দাম কমাল

ভারতে চড়ছে মুদ্রাস্ফীতির পারদ, বাড়ছে জিনিসপত্রের দাম। এমন পরিস্থিতিতে ডিজেল ও পেট্রলের ওপর থেকে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এতে প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমবে। খবর এনডিটিভির

আজ শনিবার এক টুইট বার্তায় এই সিদ্ধান্তের কথা জানান ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। টুইটে তিনি বলেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে প্রতিবছর সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে।

আগামীকাল রোববার থেকেই নতুন দামে ডিজেল ও পেট্রল পাওয়া যাবে। রাজধানী নয়াদিল্লিতে আজ প্রতি লিটার পেট্রল ১০৫ রুপি ৪১ পয়সা ও ডিজেল ৯৬ রুপি ৬৭ পয়সায় বিক্রি হচ্ছে। শুল্ক কমানোর ফলে কাল থেকে পেট্রল ৯৫ রুপি ৯১ পয়সা ও ডিজেল ৮৯ রুপি ৬৭ পয়সায় পাওয়া যাবে।

টুইটে নির্মলা সীতারমন বলেন, ‘আজ বিশ্ব এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। যদিও বিশ্বের দেশগুলো করোনা মহামারি কাটিয়ে উঠছে, তবে ইউক্রেন সংঘাতের কারণে সরবরাহ ব্যবস্থা বাধার মুখে পড়েছে ও বিভিন্ন পণ্যের সংকট দেখা দিয়েছে। ফলে বিভিন্ন দেশ মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে।’

এদিকে জ্বালানি তেলের পাশাপাশি উজ্জ্বলা যোজনা সুবিধার আওতায় উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ রুপি করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। বছরে ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে এ সুবিধা পাওয়া যাবে। ফলে ৯ কোটির বেশি গ্রাহক উপকৃত হবেন। এতে সরকারের প্রতিবছর বাড়তি খরচ হবে প্রায় ৬ হাজার ১০০ কোটি রুপি।

উল্লেখ্য, মুদ্রাস্ফীতির কারণে চলতি বছর এপ্রিল মাসে ভারতে নিত্যপণ্যের দাম সবচেয়ে বেশি বেড়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *