বিশ্বে ৬৬০ কোটির বেশি করোনা টিকা দেওয়া হয়েছে

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসোর্স সেন্টারের মতে, মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৬ বিলিয়নের বেশি ডোজ কভিড টিকা দেওয়া হয়েছে।

আরও জানায়, শনিবার বিকেল পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৬৬০ কোটি মানুষ কমপক্ষে একটি করে ভ্যাকসিনের ডোজ পেয়েছে।

ভয়েস অব আমেরিকা জানায়, করোনাভাইরাসের বিরুদ্ধে বুস্টার শটের জন্য প্রায় ৬ কোটি আমেরিকান উপযুক্ত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এই ঘোষণার একদিন পর এই মাইলফলকে পৌঁছে যায় বিশ্ব।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি বৃহস্পতিবার ৬৫ বা তার বেশি বয়সের আমেরিকানদের জন্য ফাইজারের বুস্টার ডোজ অনুমোদন করেছে। এ ছাড়া ফ্রন্টলাইন কর্মী যেমন শিক্ষক, স্বাস্থ্যসেবা কর্মী এবং অন্যান্য চাকরিজীবী যারা কভিড সংক্রমণের ঝুঁকিতে আছে, তাদের অবস্থা বিবেচনায় এই বয়স সীমা ৫০ থেকে ৬৪ এর মধ্যে নির্ধারণ করা হয়েছে।

এ দিকে ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ বৃহস্পতিবার বলেছে, বেশি বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ অনুমোদন করা হবে কিনা, তা অক্টোবরের শুরুতে সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর রবিবার রাতে জানায়, দেশে এ পর্যন্ত ৪ কোটি ৮ লাখ ৯১ হাজার ১০৬ ডোজ টিকা দেওয়া হয়েছে। প্রথম ডোজ দেওয়া হয়েছে ২ কোটি ৪৫ লাখ ৭৮ হাজার ৬৪৬ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৪৬০ জন।

Leave a Comment