বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি আবেদন শুরু ১৫ জুন

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের (প্রথম বর্ষে) ভর্তির আবেদন আগামী ১৫ জুন থেকে শুরু হবে। ২৫ জুন পর্যন্ত চলবে এ আবেদন প্রক্রিয়া। তবে চলতি শিক্ষাবর্ষের ভর্তি আবেদনে নির্দিষ্ট তারিখ শেষে আর অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

রোববার (৫ জুন) গুচ্ছভুক্তবিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর বিষয়টি নিশ্চিত করেন।

অধ্যাপক মুনাজ আহমেদ বলেন, ‘গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে আগামী ৯ জুন আরও একটি সভা হবে। ওই সভায় চলতি বছরের ভর্তি বিজ্ঞপ্তি চূড়ান্ত করা হবে। এরপর এটি সংবাদমাধ্যমে দেওয়া হবে।’

এবারে ভর্তি আবেদনে ২০১৭ সালের এসএসসি ও সমমান এবং ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের সুযোগ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক।

ইমদাদুল হক বলেন, ‘শিক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ শিক্ষাবর্ষসহ ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি ও সমমান এবং ২০২১ সালের এইচএসসি ও সমমানের নিয়মিত শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।’

আবেদন শেষে আগামী ৩০ জুলাই থেকে এসব বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার অর্থাৎ ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গতবারের চেয়ে এবার ৩০০ টাকা বাড়িয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এবার ভর্তি পরীক্ষা ছাড়াও ভর্তি কার্যক্রমসহ সব কিছু কেন্দ্রীয়ভাবে পরিচালিত হবে। শিক্ষার্থীদের শুধু একবারই টাকা দিতে হবে। পাশাপাশি ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৩০।

Leave a Comment