বিশেষ অভিযান শেষ, ৯ দিনে গ্রেপ্তার ৮২৫৯ জন

সারা দেশে পুলিশের বিশেষ অভিযানের ১৫ দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় শেষ হয়েছে। গত ২৪ ঘণ্টায় পুলিশ সারা দেশে বিশেষ অভিযান চালিয়ে ১ হাজার ৬৯৮ জনকে গ্রেপ্তার করেছে। এ নিয়ে অভিযানের ৯ দিনে সারা দেশে মোট ৮ হাজার ২৫৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি ছয় দিনের বিশেষ অভিযানের ফলাফল পুলিশ সদর দপ্তর থেকে পাওয়া যায়নি।

 

মহান বিজয় দিবস, খ্রিষ্টানদের বড়দিন ও খ্রিষ্টীয় বর্ষবরণ উদ্‌যাপন নিরাপদ ও নির্বিঘ্ন করতে এবং ঢাকায় দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে ১ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে পুলিশ এ বিশেষ অভিযান চালায়। তবে বিএনপির অভিযোগ, তাদের নেতা-কর্মীদের গ্রেপ্তার করতেই পুলিশ বিশেষ অভিযান চালিয়েছে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, ২ থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত এবং ১০, ১১, ১৪ ও ১৫ ডিসেম্বর—এই ৯ দিনে পুলিশ সারা দেশে অভিযান চালিয়ে ৮ হাজার ২৫৯ জনকে গ্রেপ্তার করে। বিশেষ অভিযানের শেষ দিন গত বুধবার সন্ধ্যা ৬টা থেকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পুলিশ সারা দেশ থেকে ১ হাজার ৬৯৮ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে গ্রেপ্তার ৪৬৮ জনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে দেশের বিভিন্ন থানায় ৩৯৮টি মামলা করা হয়েছে। এ ছাড়া পরোয়ানায় ১ হাজার ২২৭ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে তিনজন তালিকাভুক্ত সন্ত্রাসীও রয়েছে।

পুলিশ সারা দেশে অভিযান চালিয়ে ছয়টি বোমাসদৃশ বস্তু, দুটি পরিত্যক্ত বন্দুক, দুটি পরিত্যক্ত শুটারগান, একটি পরিত্যক্ত মর্টার শেল উদ্ধার করে। এ ছাড়া ৩২ হাজার ৪১৭টি ইয়াবা বড়ি, ৩১২ বোতল ফেনসিডিল, ৩১১ কেজি গাঁজা ও ৩৫৮ গ্রাম হেরোইন উদ্ধার করে।

অভিযানের মধ্যে ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে প্রবেশমুখগুলোতে তল্লাশিচৌকি বসানো হয়েছিল, যা সমাবেশের পর তুলে নেওয়া হয়।

বিএনপির অভিযোগ, তাদের দলীয় নেতা–কর্মীদের গ্রেপ্তারের জন্যই পুলিশ বিশেষ অভিযান চালাচ্ছে এবং প্রতিদিন অভিযানে পুলিশের দেওয়া তথ্যের দ্বিগুণ নেতা-কর্মীকে সারা দেশে গ্রেপ্তার করা হচ্ছে। এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের মুখপাত্র মো. মনজুর রহমান গতকাল রাতে বলেন, আইনশৃঙ্খলা রক্ষা করার জন্য যতটুকু দরকার, পুলিশ ততটুকু করছে।

ঢাকার আদালত থেকে ছিনিয়ে নেওয়া দুই জঙ্গিকে গ্রেপ্তার করাসহ যেসব বিষয় সামনে এনে বিশেষ অভিযান চালানো হলো, তার সফলতা কতটুকু—এমন প্রশ্নের জবাবে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মনজুর রহমান বলেন, জঙ্গি দমনে পুলিশের বিশেষায়িত ইউনিট জঙ্গিবিরোধী অভিযান অব্যাহত রেখেছে। বিশেষ অভিযান নিয়মিত অভিযানেরই অংশ।

Leave a Comment