বিপিএলে সাকিবদের পুষ্পা-নাচন

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টির আবিষ্কার করা হয়েছেই খেলার মধ্যে খেলোয়াড়দের আনন্দের মাত্রাটা আরেকটু বাড়িয়ে দেওয়ার জন্য। বর্তমানে এই সংস্করণেও বিভিন্ন প্রতিযোগিতামূলক টুর্নামেন্টের আয়োজন টি-টোয়েন্টিকে ‘সিরিয়াস’ বানিয়ে দিলেও খেলার মধ্যে হাসি, ঠাট্টা, আনন্দ করার ক্ষেত্রটাও কমেনি।বিভিন্ন অদ্ভুতুড়ে কর্মকাণ্ড করে টি-টোয়েন্টিতে এমনিতেই খেলোয়াড়েরা আলোচনার জন্ম দেন। উইকেট পড়লে, ছক্কা হলে, অর্ধশতক কিংবা শতরানের মাইলফলকে প্রায়ই খেলোয়াড়েরা এমন কিছু করেন, যা নিখাদ হাস্যরসের জন্ম দেয়। এবার বিপিএলেও তার ব্যতিক্রম হচ্ছে না। তবে এবার বিপিএলে নজর কাড়ছে সাকিব-ব্রাভোদের বিচিত্র এক নাচ।

সেদিন ফরচুন বরিশাল বনাম কুমিল্লা ভিক্টোরিয়ানস ম্যাচেই যেমন ফ্যাফ ডু প্লেসিকে আউট করার পর থুতনির নিচে হাতের তালুর উল্টো পাশ স্পর্শ করে এক অঙ্গভঙ্গি করলেন সাকিব আল হাসান। সে ম্যাচেই পরের ইনিংসে বরিশালের মাহিদুলকে আউট করে কাঁধের হালকা কসরত দেখিয়ে নতুন এক নাচের মুদ্রা দেখালেন ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।সতীর্থের দেখাদেখি নূরুল হাসানকে আউট করার পর একই কাজ করলেন বাঁহাতি স্পিনার তানভীর ইসলামও। সিলেট সানরাইজার্সের নাজমুল ইসলাম অপুও পিছিয়ে থাকবেন কেন? প্রায়ই তাঁর কাছ থেকে দর্শকেরা দেখতে লাগলেন এই দুই নাচের মুদ্রা।

খোঁজ পড়ে গেল, এমন কী আছে এই নাচের মুদ্রায় যে বিপিএলে খেলোয়াড়দের মন জয় করে নিয়েছে? যাঁরা নিয়মিত দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের খোঁজখবর রাখেন, তাঁরা অবশ্য নাচ দেখেই বুঝে ফেলেছেন। তাঁরা জানেন, কোত্থেকে শিখেছেন সাকিবরা এ মুদ্রা! সম্প্রতি দক্ষিণি তারকা আল্লু অর্জুনের চলচ্চিত্র ‘পুষ্পা: দ্য রাইজ’ মুক্তি পেয়েছে। এই চলচ্চিত্রেরই একটা গান ‘শ্রিভাল্লি’। সে গানে আল্লু অর্জুনের নাচে মজেছেন সবাই। এতটাই মজেছেন যে বিপিএলে আজকাল প্রায় প্রতি ম্যাচেই তার দু-একটা প্রমাণ দেখা যাচ্ছে!

তবে পুষ্পা-জ্বরে যে শুধু বিপিএলই ভুগছে, তা নয়; বহুদিন ধরেই বলিউডি গানের সঙ্গে তাল মিলিয়ে টিকটক করে আলোচনায় আছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। আল্লু অর্জুনের সে মুদ্রা নকল করে ওয়ার্নার নিজেও এর মধ্যে টিকটক করে ফেলেছেন। সে ভিডিও ভাইরালও হয়েছে যথারীতি।তবে বিপিএলে যেভাবে পুষ্পা-নাচন দেখা যাচ্ছে, বিপিএলকে দর্শকেরা যদি ‘বাংলাদেশ পুষ্পা লিগ’ বলে ডাকা শুরু করেন, আশ্চর্যের কিছুই থাকবে না!

Leave a Comment