বিদেশে বসে বিচারক-পুলিশের ওপর হামলার পরিকল্পনা করেন মনির: পুলিশ

জিহাদের নামে বিচারক ও পুলিশ সদস্যদের ওপর হামলা পরিকল্পনার অভিযোগে একজনকে গ্রেপ্তার করার কথা বলেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। গ্রেপ্তার ব্যক্তির নাম মনির আবদুল রাজ্জাক (৪০)। তিনি বাহরাইনপ্রবাসী। সেখান থেকেই হামলার পরিকল্পনা করেছিলেন তিনি।আজ রোববার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান এসব কথা জানান। মনিরের বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

সংবাদ সম্মেলনে পুলিশ বলেছে, গতকাল শনিবার রাজধানীর মতিঝিল থেকে মনিরকে গ্রেপ্তার করা হয়। তিনি বাহরাইনপ্রবাসী।বিদেশে বসে তিনি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে জিহাদের প্রচার চালানোর পাশাপাশি হামলার পরিকল্পনা করেন। বিচারক এবং পুলিশ বাহিনীর ওপর হামলার পরিকল্পনা করে সর্বশেষ গত ২৮ ফেব্রুয়ারি তিনি দেশে ফেরেন। তিনি দেশে ফিরেছেন এই তথ্য তাঁর পরিবারের সদস্যরা জানেন। তিনি ছদ্মবেশে ঢাকায় অবস্থান করছিলেন।

সিটিটিসির প্রধান আসাদুজ্জামান বলেন, আবদুল রাজ্জাক ২০০৭ সালে প্রথম বাহরাইন যান। সেখানে একটি কনস্ট্রাকশন কোম্পানিতে শ্রমিক হিসেবে কাজ নেন। প্রবাসে থাকা অবস্থায় তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পোস্ট ও ভিডিও দেখে উগ্র মতবাদে উদ্বুদ্ধ হন। পরে তিনি ফেসবুক আইডি খুলে নিজের পরিচয় গোপন রেখে ‌‘গাজওয়াতুল হিন্দ’ নামের একটি ধর্মীয় উগ্র মতবাদী সংগঠনে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করে পোস্ট দেন। অন্যদেরও এ জিহাদে যোগ দিতে আহ্বান জানান।আসাদুজ্জামান আরও বলেন, কিছু অপরাধী চক্র প্রবাসে বসে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ধর্মীয় উগ্র মতবাদসংবলিত পোস্ট ও ভিডিও দেখে নিজেই উগ্র মতবাদে উদ্বুদ্ধ হচ্ছে। তারা ছদ্মবেশ ধারণ করে ফেসবুকে নিজের পরিচয় গোপন করে অন্যদের উদ্বুদ্ধ করছেন ।

Leave a Comment