বিচ্ছেদ বন্ধুত্বপূর্ণ নয় বিল গেটস ও মেলিন্ডার

মেলিন্ডার বিচ্ছেদের ঘোষণা এসেছে যৌথভাবে ও বিল গেটস । বিষয়টি আসলে তেমন নয় শুরুতে এই বিচ্ছেদকে যতটা ‘বন্ধুত্বপূর্ণ’ মনে করা হচ্ছিল। তবে এ নিয়ে ফক্স নিউজ, টিএমজেডসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শীর্ষ সংবাদমাধ্যম প্রতিবেদন করেছে। বিচ্ছেদের বিষয়ে কয়েক মাস আগেই সিদ্ধান্ত নেন বিল গেটস ও মেলিন্ডা টিএমজেড জানিয়েছে। তবে তাঁরা মার্চ মাসে এ-সংক্রান্ত ঘোষণা দেওয়ার পরিকল্পনা করেছিলেন। তবে তা পিছিয়ে যায়।

বিচ্ছেদের ঘোষণার পর সংবাদমাধ্যমের দৃষ্টি এড়িয়ে চলার জন্য মেলিন্ডা একটি নির্জন ব্যক্তিগত দ্বীপ ভাড়া করেন বিভিন্ন সূত্রের বরাত দিয়ে টিএমজেড জানায়। সেখানে পরিবারের অন্যান্য সদস্যদের আমন্ত্রণ জানানো হয় বিল গেটস ছাড়া। তবে সেখানে পরিবারের সবাই মেলিন্ডার পক্ষ নেন ।

টিএমজেডের প্রতিবেদনে বলা হয়েছে। ধারণা করা হচ্ছে,যা নিয়ে পরিবারের সবাই তাঁর ওপর ক্ষুব্ধ হন , বিল গেটস এমন কিছু করেছেন। তবে এ কারণে তাঁকে অবকাশ দ্বীপে আমন্ত্রণ জানানো হয়নি। আর টিএমজেডের প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিচ্ছেদটি ‘বন্ধুত্বপূর্ণভাবে’ হয়নি। তবে বিচ্ছেদ-সংক্রান্ত কিছু বিষয়ে উভয় পক্ষের আইনজীবীরা কোনো সমঝোতায় আসতে পারেননি। আর এই সমস্যাগুলো এখনো রয়ে গেছে।

কোনো প্রাক-বৈবাহিক চুক্তি ছিল না গেটস-মেলিন্ডার মধ্যে । এ ধরনের প্রাক-চুক্তির মাধ্যমে বিচ্ছেদ-পরবর্তী সম্পদের বণ্টন নিয়ে আগাম চুক্তি করা হয়ে থাকে আমেরিকার আইন অনুযায়ী । নিজদের অর্থনৈতিক সুরক্ষার আগাম ব্যবস্থা নিয়ে থাকেন সম্পদশালী লোকজন এমন প্রাক-চুক্তির মাধ্যমে সম্ভাব্য দাম্পত্য ভাঙনের পর । তবে ২৭ বছর বৈবাহিক জীবন কাটালেও বিল গেটস ও মেলিন্ডা এমন কোনো প্রাক-বৈবাহিক চুক্তি করেননি। তার ফলে এখন সম্পদের বণ্টনের জন্য আইনের স্বাভাবিক প্রক্রিয়া কাজ করবে বলে সংবাদমাধ্যমগুলো বলছে।

বিল গেটসের বিনিয়োগ প্রতিষ্ঠান ক্যাসকেড মেলিন্ডার অ্যাকাউন্টে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার স্থানান্তর করেছে। বিশ্বের অন্যতম জনহিতকর প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন তাঁদের যৌথ উদ্যোগ। বিল গেটস ও মেলিন্ডা বলেছেন, জনহিতকর প্রতিষ্ঠানটি তাঁরা যৌথভাবেই চালিয়ে যাবেন বিচ্ছেদের আবেদন জানানোর দিনই বিচ্ছেদের ঘোষণা দেওয়ার সময় ।

দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার ঘোষণা দেন গত সোমবার বিল গেটস ও মেলিন্ডা । আর তাঁরা টুইটারে এ-সংক্রান্ত ঘোষণা দেন। আমরা একসঙ্গে দম্পতি হিসেবে থাকতে পারব, এমনটা আর বিশ্বাস করি না বিচ্ছেদের ঘোষণা দিয়ে বিল ও মেলিন্ডা বলেন।’

Leave a Comment