বাজেট দিতে অর্থমন্ত্রী ব্রিফকেস নিয়ে আসেন কেন?

আসুন শুধু একটি ব্রিফকেস নিয়ে আসা যাক। আগে ব্যবসায়ীরা ব্রিফকেস বহন করতেন। এটি একটি স্টাইলও ছিল। এখন বাজেট অধিবেশন ব্যতীত অন্য কোথাও ব্রিফকেস বহন করার দৃশ্য খুব বেশি আকর্ষণীয় নয়।

চলুন, অর্থমন্ত্রীর ব্রিফকেস নিয়ে বাজেট অধিবেশনে যাওয়া যাক। এই অনুশীলনটি শুধুমাত্র যুগে যুগে যুগে যুগে চলে আসছে বিশ্বের প্রায় সব দেশেই

এই ব্রিফকেসে কী আছে তা নিয়ে কৌতূহলের শেষ নেই। অর্থমন্ত্রীর হাতে ব্রিফকেসে কোটি কোটি টাকা থাকে না। বাজেটের বক্তৃতার খসড়া রয়েছে, যেখানে কোটি কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা রয়েছে। অর্থমন্ত্রী সংসদে ঢুকে সেই অর্থের পরিমাণের কথা জানিয়েছেন।

অর্থমন্ত্রীদের দ্বারা এই ব্রিফকেস বহনের অনুশীলন কখন শুরু হয়েছিল?

এটি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আর্থিক উপদেষ্টা আকবর আলী খানের সর্বশেষ বইতে লেখা হয়েছে, ‘বাংলাদেশের বাজেট: অর্থনীতি ও রাজনীতি’। এটি বলে যে শিল্প বিপ্লবের পরে ইংল্যান্ডের অর্থনীতি অনেক বড় হয়ে ওঠে। বাজেটের প্রস্তাবগুলি কেবল একটি মানিব্যাগে প্যাক করা যায়নি। এজন্য ওয়ালেটের জায়গায় ব্রিফকেসগুলি আসে।

বইটিতে বাজেটের প্রস্তাবের দিন ব্রিফকেস ব্যবহারের আরও একটি কারণ উল্লেখ করা হয়েছে। অর্থাত্, বাজেটে কোনও কর বৃদ্ধি বা হ্রাসের গোপনীয়তা বজায় রাখা অপরিহার্য। ব্যবসায়ীরা ভিতরে কোনও বাজেটের তথ্য জেনে রাতারাতি ব্রিফকেস ব্যবহার করতে পারেন। সুতরাং প্রস্তাবগুলি গোপন রাখার স্বার্থে একটি ব্রিফকেসে আনা হয়।

জানা যায় যে বাজেটের ব্রিফকেসের এই স্টাইলটি 18 শতাব্দী থেকে শুরু হয়েছিল। প্রথমটি যুক্তরাজ্য থেকে শুরু হয়েছিল। বাজেট প্রধানকে ব্রিফকেস খুলে বাজেট উপস্থাপন করতে বলা হয়েছিল।

180 সালে, ব্রিটেনের প্রধান বাজেট কর্মকর্তা উইলিয়াম ই গ্ল্যাডস্টোন একটি “রেড স্যুটকেসে” বাজেটের নথি নিয়ে এসেছিলেন। স্যুটকেস রানীকে মুগ্ধ করার জন্য সোনায় সজ্জিত ছিল। পরে একই সরকারের ব্যাগ বহু সরকারের আমলে ব্যবহৃত হয়েছিল।

প্রথা অনুসারে অর্থমন্ত্রী সংসদে প্রবেশ করেন একটি ‘রেড ব্রিফকেস’ দিয়ে বাজেট পেশ করতে। তবে এই রহস্যময় ব্রিফকেসের রঙ সবসময় লাল ছিল না, এটি বহুবার পরিবর্তিত হয়েছে। তবে রঙ যাই হোক না কেন, এই ব্রিফকেসটিকে বাজেটের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়।

আসলে, বাজেট শব্দের উত্স এই ব্রিফকেসকে বোঝায়। বাজেট শব্দটি পুরানো ফরাসি শব্দ বুগেট থেকে এসেছে। বাজেট মানে ব্যাগ। অতীতে, দেশের আয় এবং ব্যয়ের হিসাবটি একটি ব্যাগে আইনসভা বা সংসদে আনা হত, সুতরাং একে বাজেট বলা হয়।

Leave a Comment