বাংলাদেশ স্কাউটস ডে

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অন্যতম জাতীয় সংগঠন বাংলাদেশ স্কাউটস ডে বাংলাদেশ স্কাউটস দেশের জরুরি অবস্থা ও বিপর্যয়ের বিষয়ে প্রথম প্রতিক্রিয়া জানিয়েছিল।

সময়ের হিসাবে, আজ থেকে 49 বছর আগে, অর্থাৎ 0৮ এপ্রিল ১৯৭২ এ, সারা দেশ থেকে স্কাউট নেতারা ঢাকায় একটি বৈঠকে মিলিত হয়ে বাংলাদেশ স্কাউটস অ্যাসোসিয়েশন গঠন করেছিলেন। ৫৬,৩২৫ জন সদস্য নিয়ে, ১৯৭৪ সালের ১ জুন, ওয়ার্ল্ড স্কাউট অর্গানাইজেশন ১০৫ তম সদস্য হিসাবে স্বীকৃত হয়েছিল।

ওয়ার্ল্ড স্কাউট অর্গানাইজেশন কর্তৃক স্বীকৃত হওয়ার প্রায় চার বছর পরে পঞ্চম জাতীয় কাউন্সিলের সভায় সমিতির নাম পরিবর্তন করে বাংলাদেশ স্কাউট করা হয়।

একই বছরে, সদস্য সংখ্যা বৃদ্ধি করার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছিল, যা ১৯৮৫ সালে বেড়ে প্রায় ৫০০,০০০ এ উন্নীত হয়েছিল। ১৯৯৪ সালে যখন মেয়েদের সুযোগ দেওয়ার লক্ষ্যে গার্ল-ইন স্কাউটিং চালু করা হয়েছিল, ২০১৭ সালে এই সংখ্যাটি ১৬,৮২,৭৬১ এ পৌঁছেছিল যা বাংলাদেশকে বিশ্ব স্কাউট সংস্থায় ৫ম দেশ হিসাবে প্রতিষ্ঠিত করেছিল।

বাংলাদেশ স্কাউটগুলির সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা হ’ল জাতীয় স্কাউট কাউন্সিল। মহামান্য রাষ্ট্রপতি হলেন চিফ এবং চিফ স্কাউট। সুতরাং বাংলাদেশ স্কাউটসের প্রথম চিফ স্কাউট ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রথম প্রধান জাতীয় কমিশনার ছিলেন পীর আলী নাজির। বর্তমানে বাংলাদেশ স্কাউটসের চিফ স্কাউট, মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং চিফ জাতীয় কমিশনার মো। মোজাম্মেল হক খান।

স্কাউটিং এমন একটি আন্দোলন যার মাধ্যমে কোনও ছেলে বা মেয়ে প্রকৃতির সাথে খাপ খায় এবং একজন ভাল নাগরিক হিসাবে বিকাশ লাভ করে। বাংলাদেশ স্কাউট আন্দোলন তিনটি শাখায় পরিচালিত হয় – শিশুদের সাথে কিউব স্কাউট, কৈশোর সহ স্কাউট এবং যুবদের সাথে রোভার স্কাউট। এছাড়াও, বাংলাদেশ স্কাউটের সাংগঠনিক ও প্রশাসনিক অবকাঠামো ১৩ টি অঞ্চলে বিভক্ত করা হয়েছে (Dhakaাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, ময়মনসিংহ, সিলেট, দিনাজপুর, কুমিল্লা এবং চারটি বিশেষ অঞ্চল রোভার, রেলওয়ে, নৌ ও বিমান)।

যদিও স্যার রবার্ট স্টিফেনসন স্মিথ ১৯০6 সালে গিলওয়েল স্কাউট আন্দোলনের লর্ড ব্যাডেন-পাওয়েল প্রতিষ্ঠা করেছিলেন, ১৯ Sc২ সালে এই দিনে বাংলাদেশের স্কাউটসের যাত্রা অনেক পরে শুরু হয়েছিল। যাত্রাপথে আটচল্লিশ বছর কেটে গেছে, কিন্তু বাংলাদেশ স্কাউটস দিবস কখনও হয়নি আগে সরকারীভাবে উদযাপিত হয়েছে। স্বাধীন বাংলাদেশের জন্মের পর এত বছর প্রথমবারের মতো, বাংলাদেশ স্কাউটস দিবসটি সারা দেশে বিভিন্ন প্রোগ্রামে একযোগে পালনের কথা ছিল, তবে করোনার মহামারী এবং দেশের পরিস্থিতির কারণে বাংলাদেশ স্কাউটস তা স্থগিত করেছিল। তবে স্কাউট সদস্যরা ভার্চুয়াল প্ল্যাটফর্ম সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে অনলাইন কার্যক্রমের মাধ্যমে দিনটি উদযাপন করছেন।

Leave a Comment