বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক করোনাকে মোকাবেলা করতে এবং উন্নত কর্মসংস্থান তৈরি করতে বাংলাদেশকে ২৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে। বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের সাথে বিশ্বব্যাংকের একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

লোণের চুক্তিতে বাংলাদেশ সরকার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন স্বাক্ষরিত হয়েছিল।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছিলেন, দরিদ্র ও দুর্বলদের উপর করোনার এক বিপর্যয়কর প্রভাব পড়েছে। এই অর্থে, এটি মহামারী দ্বারা আক্রান্তদের সুরক্ষা এবং উচ্চতর কর্মসংস্থান সৃষ্টিতে সরকারী নীতিগুলি সমর্থন করবে। কারণ বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার ভিশনের দিকে এগিয়ে চলেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে চাকরি সৃষ্টির প্রাপ্যতা হ্রাস পেয়েছে। কোভিড -১৯ মহামারীর ফলে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। চাকরি ও আয় হ্রাস গ্রামীণ ও শহর উভয় অঞ্চলে জীবিকা নির্বাহকে ঝুঁকির মধ্যে ফেলেছে। কোভিডের মহিলা ও যুবসমাজ বিশেষত অসুবিধায় রয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন বলেছেন, কোভিড -১৯ মহামারীটি দরিদ্র ও দুর্বলদের সুরক্ষা এবং আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ব্যবসায়ের উপর বিরূপ প্রভাব ফেলেছিল। সরকার এই বিরূপ প্রভাব মোকাবেলায় দ্রুত এবং সক্রিয় ব্যবস্থা গ্রহণ করেছে। বিশ্বব্যাংকের দেওয়া এই অর্থ ভবিষ্যতে স্থিতিশীল করতে সহায়তা করবে। একই সাথে, এটি দরিদ্রদের তাদের কাজ ও আয় রক্ষা করতে সহায়তা করবে।

Leave a Comment