বরিশাল বিভাগে ডায়রিয়া রোগী ৫০ হাজার ছাড়াল

বরিশাল বিভাগে ডায়রিয়ার আক্রান্তের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫০ হাজারে। ১ জানুয়ারি থেকে সোমবার সকাল পর্যন্ত বিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৫০,7৮২০ জন। এর মধ্যে এপ্রিল মাসে 52 শতাংশেরও বেশি রোগী সংক্রামিত হয়েছেন। এবং মে 10 দিনের মধ্যে, প্রায় 10 শতাংশ প্রভাবিত হয়েছে। অন্য কথায়, এপ্রিল থেকে 10 মে পর্যন্ত, এই 40 দিনের মধ্যে 82 শতাংশ রোগী আক্রান্ত হয়েছেন। ডায়রিয়ায় মারা যাওয়া সমস্ত রোগী এই 40 দিনের মধ্যেই মারা গেছেন।

সরকারী পরিসংখ্যান অনুসারে, বরিশাল বিভাগে এখন পর্যন্ত ১৯ জন ডায়রিয়ায় মারা গেছেন। তবে বিভিন্ন বেসরকারী সূত্রে জানা গেছে, এই সংখ্যা ৩ 36। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের কিছু লোক বলেছেন যে দুটি যুগে ডায়রিয়া ও এত লোকের মৃত্যুর ইতিহাস নেই। স্বাস্থ্য বিভাগও এ ​​নিয়ে উদ্বিগ্ন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, সোমবার সকাল পর্যন্ত শেষ ২৪ ঘণ্টায় বিভাগের ছয় জেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৪০ জন রোগী। সোমবার পর্যন্ত হিসাবে, বিভাগের মধ্যে ভোলা জেলায় সর্বাধিক রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। এ জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ১৩ হাজার ২৪৫। দ্বিতীয় অবস্থানে রয়েছে পটুয়াখালী। এ জেলায় আক্রান্ত হয়েছে ১০ হাজার ৬২১ জন। এ ছাড়া বরগুনায় আক্রান্ত ৮ হাজার ১৭ জন, বরিশালে ৬ হাজার ৮২০ জন, পিরোজপুরে ৬ হাজার ৪৯৪ জন ও ঝালকাঠিতে ৫ হাজার ৬৩৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় ডায়রিয়ার প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অভ্যন্তর চালু না হওয়ায় রোগীদের চিকিত্সার জন্য ১ 16 কিমি দূরে জেলা সদরে যেতে হয়। স্বজনরা ডায়রিয়ায় আক্রান্ত এক মহিলাকে রিকশায় করে পিরোজপুর সদর হাসপাতালে নিয়ে যাচ্ছেন। সম্প্রতি ইন্দুরকানির চরখালী এলাকা থেকে তোলা


পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় ডায়রিয়ার প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অভ্যন্তর চালু না থাকায় রোগীদের চিকিত্সার জন্য ১ কিমি দূরে জেলা সদরে যেতে হয়। স্বজনরা ডায়রিয়ায় আক্রান্ত এক মহিলাকে রিকশায় করে পিরোজপুর সদর হাসপাতালে নিয়ে যাচ্ছেন। সম্প্রতি প্রথম আলো ইন্দুরকানির চরখালী এলাকা থেকে তোলা হয়েছিল
বেসরকারীভাবে, বিভাগে ডায়রিয়ায় মারা যাওয়া ৩৬ জন রোগীর মধ্যে ৬ জন বরগুনার বেতাগীতে, বরগুনা সদরে ৩ জন, আমতালিতে ১ জন, পটুয়াখালী জেলার ২০ জন, বরিশালে ৫ জন এবং ভোলায় একজন মারা গেছেন। পটুয়াখালী জেলায় ২০ জন মৃত্যুর মধ্যে ছয়জন হাসপাতালে এবং ১৩ জন মির্জাগঞ্জ উপজেলায় মারা গেছেন। গত এপ্রিলে ৩১ জন মারা গিয়েছিলেন। এই মে মাসে পাঁচজন মারা গেছেন।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে ডায়রিয়ায় আক্রান্ত বহুগুণ বেশি রোগীকে হাসপাতালে ভর্তি করে বাড়িতে চিকিৎসা দেওয়া হয়েছে। ফলস্বরূপ, ক্ষতিগ্রস্থদের আসল সংখ্যা অনেক বেশি।


স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মন্ডল রংপুর ডেইলী কে বলেছিলেন, “গত দুই দশকে আমি ডায়রিয়ার এ জাতীয় প্রাদুর্ভাব অনুভব করতে পারি নি। তবে, গত এক সপ্তাহে ডায়রিয়ার ঘটনা হ্রাস পাচ্ছে। যেখানে আগে ছিল প্রতিদিন প্রায় দেড় হাজার মানুষ সংক্রামিত হয়েছে, এখন এটি অনেকটাই নেমে এসেছে। তবে পুরো নিয়ন্ত্রণে আসতে আরও বেশি সময় লাগতে পারে।এবং মলত্যাগের আগে ও পরে সাবান দিয়ে হাত ধোয়ার জন্য তৃণমূল সচেতনতামূলক কর্মসূচি চালু করা হয়েছে, তা নিশ্চিত করতে নিরাপদ জলের ব্যবহার বাড়ির কাজগুলিতে, খোলা জায়গায় না খাওয়ার জন্য।স্বাস্থ্য বিভাগ এবং আইইডিসিআর চিকিত্সকদের দুটি পৃথক প্রশিক্ষণ দিয়েছে।

ডায়রিয়ার প্রাদুর্ভাবের কারণ অনুসন্ধানের জন্য বরিশাল ও পটুয়াখালীর মির্জাগঞ্জে এবং এর আগে মার্চ মাসে বরগুনা জেলার মিরিজাগঞ্জে এবং এপিডেমিওলজি, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে পৃথক দুটি প্রতিনিধি দল এপ্রিলের শেষ সপ্তাহে একটি সমীক্ষা চালিয়েছিল। বরিশাল ও পটুয়াখালী জেলায় জরিপ পরিচালনাকারী দলটি ফলাফল পেতে আরও বেশি সময় নেবে। বরগুনায়, প্রতিনিধিদল 1 থেকে 24 মার্চ পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের একটি সমীক্ষা চালিয়েছে, যেখানে দেখা গেছে যে ৯৪ শতাংশ মানুষ গভীর নলকূপ থেকে পানি পান করেছেন, কিন্তু per১ শতাংশ লোকেরা প্রতিদিনের কাজের জন্য খালের পানি ব্যবহার করেছেন।

জরিপকৃত অঞ্চলের মাত্র 20 শতাংশ পরিবারের গভীর নলকূপ রয়েছে। ইনস্টিটিউট বরগুনা খাল থেকে জলের নমুনা সংগ্রহ করে Dhakaাকার জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ল্যাবে পরীক্ষা করে এবং তাদের মধ্যে মল জীবাণুর উপস্থিতি খুঁজে পায়। কলেরা এবং ই কোলি জীবাণু 20 টি রোগীর মল পাওয়া গেছে।

Leave a Comment