ফেসবুকের বিরুদ্ধে অস্ট্রেলিয়ান ধনকুবেরের ফৌজদারি মামলা

ফেসবুকের বিরুদ্ধে ফোজদারি মামলা করেছেন অস্ট্রেলিয়ান এক ধনকুবের। অ্যান্ড্রু ফরেস্ট নামের ওই ধনকুবেরের নামে প্রচারতি প্রতারণামূলক বিজ্ঞাপন ঠেকাতে ব্যর্থ হওয়ায় ফেসবুকের করপোরেট প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে এই মামলা করেন। তাঁর দাবি ক্রিপ্টোকারেন্সি মুদ্রার ব্যবহার নিয়ে প্রচারণা চালিয়েছে ফেসবুক; যা অস্ট্রেলিয়ান মানি লন্ডারিং–বিরোধী আইন লঙ্ঘন করেছে। খবর বিবিসির।অ্যান্ড্রু ফরেস্টের দাবি, ফেসবুকের বিরুদ্ধে বিশ্বে এটিই প্রথম কোনো ফৌজদারি মামলা। মেটা এই মামলার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে সামাজিক যোগাযোগ জায়ান্টটি বলছে, নিজেদের প্ল্যাটফর্মে কেলেঙ্কারিমূলক ঘটনা ঠেকাতে তারা তৎপর।
খনি ব্যবসায়ী অ্যান্ড্রু ফরেস্ট অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠান ফরটেসকু মেটালসের চেয়ারম্যান। তিনি দাবি করেন, অভিযোগ জানানোর পরেও ফেসবুক কর্তৃপক্ষ বিজ্ঞাপনগুলো সরিয়ে নেয়নি। এ ধরনের বিজ্ঞাপন প্রথম জনসমক্ষে আসে ২০১৯ সালে। ফরেস্ট আরও বলেন, ফেসবুক লোকজনকে ধনী বানানোর লোভ দেখিয়ে তিনিসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন সেলিব্রেটির ছবি ব্যবহার করে বিনিয়োগের ভুয়া বিজ্ঞাপন প্রচার করছিল।

এ ধরনের বিজ্ঞাপন নিয়ে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে ২০১৯ সালের নভেম্বরে একটি খোলা চিঠিও পাঠিয়েছেন অ্যান্ড্রু ফরেস্ট। ওই চিঠিতে এই বিষয়ে কঠোর পদক্ষেপ নিতে ফেসবুকের প্রতি আহ্বান জানিয়ছেন অ্যান্ড্রু। বৃহস্পতিবার অ্যান্ড্রু ফরেস্টের প্রতিষ্ঠান একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়, জাকারবার্গের কাছে পাঠানে চিঠিতে তিনি লেখেছিলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে ক্লিক–নির্ভর বিজ্ঞাপনের মাধ্যমে অস্ট্রেলিয়ার সাধারণ নাগরিকেরা প্রতারণার শিকার হতে পারেন। যেটি নিয়ে তিনি উদ্বিগ্ন। চিঠিতে তিনি আরও লেখেন, ‘আমি এখানে অস্ট্রেলিয়ানদের প্রতিনিধিত্ব করলেও বর্তমানে সমগ্র বিশ্বে এ ধরনের ঘটনা ঘটছে।’
আগামী ২৮ মার্চ পশ্চিম অস্ট্রেলিয়ার ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলার শুনানি শুরু হতে পারে।

মামলায় হেরে গেলে ফেসবুককে জরিমানা গুনতে হতে পারে কিংবা তাদের বিজ্ঞাপন নীতিমালায় পরিবর্তন আনতে হতে পারে।অপর দিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ফেসবুকের বিরুদ্ধে একটি দেওয়ানি মামলা করেছেন অ্যান্ড্রু ফরেস্ট। মামলার অভিযোগে বলা হয়েছে, ফেসবুক ইচ্ছাকৃতভাবে এ ধরনের বিজ্ঞাপন প্রচার করে ব্যবসা করে যাচ্ছে।নিজেদের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছে বিশ্বের অন্যতম প্রভাবশালী এই সামাজিক যোগাযোগমাধ্যমটি। অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা দাবি করেছে, এ ধরনের বিজ্ঞাপন তাদের নীতিমালা পরিপন্থী। ফেসবুক আরও বলেছে, এসব বিজ্ঞাপন বন্ধ করতে তারা বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে।

Leave a Comment