প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরী

লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের এক শিক্ষক দম্পতি নির্মাণ সামগ্রী দিয়ে একটি বাড়ি তৈরি করেছেন।


কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের সীমান্তবর্তী নওদাবাস গ্রামে প্রতিদিন এই বাড়িটি দেখতে দলে দলে লোক আসে।
কেবল ঘরটিই বাসযোগ্য নয়, এটি অন্যান্য পাকা ঘরগুলির চেয়েও শক্তিশালী এবং নিরাপদ।


এই ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণকারী রাশেদুল আলম ও তাঁর স্ত্রী আসমা খাতুন ঢাকার শেখ বোরহান উদ্দিন কলেজে পরিবেশ বিজ্ঞান অধ্যয়ন করেছেন। পরে তারা সেখানে কিছু সময়ের জন্য খণ্ডকালীন শিক্ষাও দিয়েছিল।
এই দম্পতির দুই ছেলের মধ্যে বড় রফিদুল মানসিক প্রতিবন্ধী। ছোট্ট ছেলেটিরও বক্তৃতা প্রতিবন্ধকতা রয়েছে। চিকিত্সকরা বাবা-মাকে তাদের শব্দ-মুক্ত পরিবেশে রাখার পরামর্শ দেন। এ জন্য শিক্ষক দম্পতি শহর ছেড়ে তাদের পরিবারকে শান্তিপূর্ণ পরিবেশে পরিবারে নিয়ে এসেছেন।


তারা বাড়িতে এলে কী ধরণের বাড়ি তৈরি করা যায় তা নিয়ে তারা ভাবতে শুরু করে। ইন্টারনেট থেকে স্ত্রী আসমা খাতুন জানতে পারেন যে জাপানিরা ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল দিয়ে ইকো-হাউস নামে একটি পরিবেশ বান্ধব বাড়ি তৈরি করছে। এতে উত্সাহিত হয়ে এই দম্পতি একটি প্লাস্টিকের বাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন। দুজনে একসাথে বাড়ি তৈরির কৌশলগুলি শিখতে থাকে। সেই সাথে তারা বোতল সংগ্রহ শুরু করে।
শুরুতেই অনেকে হেসেছিলেন। বাধা দেয় নিকটাত্মীয়রা। তিনি বলেছিলেন, এ জাতীয় বাড়ি টেকসই হবে না। তবে এই দম্পতি কারও কথা শোনেনি।
মিডিয়াতে এ জাতীয় বাড়ি তৈরির খবর ছড়িয়ে পড়লে অনেকে তা দেখতে ভিড় শুরু করেন। বাড়িটি ইতিমধ্যে এলাকায় ‘বোতল হাউস’ নামে পরিচিত।


ঘটনাস্থলে দেখা গিয়েছে যে বাড়িতে একটি চার রুমের থাকার ঘর রয়েছে। দুটি বাথরুম, রান্নাঘর এবং বারান্দা রয়েছে।
১৭০০ বর্গফুট বাড়িটি তৈরি করতে বিভিন্ন আকারের প্লাস্টিকের বোতল ব্যবহার করা হচ্ছে। বোতল এমনকি বাথরুম সেপটিক ট্যাঙ্ক এবং মেঝে ব্যবহার করা হয়েছে। বাড়ির ভিত্তিতে এক লিটার প্লাস্টিকের বোতল এবং দেওয়ালে আধ লিটার প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে।
বালি দিয়ে বোতলগুলি পূরণ করার পরে, তারা সিমেন্টের সাথে দেয়ালে বেঁধে দেওয়া হয়। রাশেদুল বলেছিলেন যে বোতলে বালু রেখে তা সাধারণ ইটের চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি শক্ত করে তোলে। তিনি আরও বলেছিলেন যে বালি তাপ শোষণ করে এবং ঘর তুলনামূলকভাবে শীতল রাখে।


রাশেদুল বলেছিলেন যে পরিবেশ রক্ষার দায়িত্ব থেকে তিনি এই অভিনব ঘরের কাজ শুরু করেছেন। স্ত্রী আসমা খাতুন তাকে সারাক্ষণ সাহস দিচ্ছেন। পরিবেশ-বান্ধব, তাপ-শোষণকারী, অগ্নি-প্রতিরোধী, ভূমিকম্প-প্রুফ হাউসের দাম ইটের ঘরগুলির চেয়ে ৪০ শতাংশ কম খরচ হয়েছে।


আগামী এক মাসের মধ্যে পুরো নির্মাণ কাজ শেষ হবে। বোতলগুলি ঢাকতে দেওয়ালগুলি প্লাস্টার করা হয়নি কারণ এখনও অনেকে তাদের দেখতে আসছেন।
রাশেদুল বলেছিলেন, ‘আমরা ঘর তৈরি করব, তবে ইট দিয়ে নয়। কারণ, ইট তৈরি করা পরিবেশের পক্ষে ক্ষতিকারক। বোতলটি যদি বালিতে ভরা থাকে তবে দুটি বোতল ইট হিসাবে কাজ করবে।


বাড়িটি তৈরি করতে এটি ৮০,০০০ প্লাস্টিকের বোতল নিয়েছিল। ওজন অনুসারে তারা ৬০ মন বোতল কিনেছিল। বোতলগুলি প্রতি কেজি ২৫ থেকে ৩০ টাকায় কিনতে হয়। তারা আশা করছেন, টিনের শেড বাদে দুই থেকে আড়াই লাখ টাকার মধ্যে বাড়ির পুরো কাজ শেষ হয়ে যাবে।
বাড়িটির নির্মাণ কাজ ফেব্রুয়ারী ২০১৭ সালে শুরু হয়েছিল এখন পর্যন্ত ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। এখন যা যা বাকি আছে তা প্লাস্টার। তারা সবেমাত্র বাড়িতে থাকতে শুরু করেছে।
রাশেদুল বলেছিলেন, “আপনি যদি একটি প্লাস্টিকের বোতল দিয়ে একটি ঘর তৈরি করেন তবে এটি সহজে আগুন ধরবে না এটি শক্তিশালী অগ্নি প্রমাণ হিসাবে কাজ করবে যদি আগুন লেগে থাকে তবে প্লাস্টিকের বোতলটি গলে যাবে, তবে ভিতরে বালুটি পড়ে যাবে, সুতরাং আগুন নিভিয়ে দেওয়া হবে। ‘
প্লাস্টিকের বোতল বালু দিয়ে ভরাট করাও ভূমিকম্পের হাত থেকে রক্ষা হবে। পরীক্ষাগার পরীক্ষাগুলিতে দেখা গেছে যে বোতল দিয়ে তৈরি একটি বাড়ি রিখটার স্কেলে আটটি মাপের একটি ভূমিকম্প সহ্য করতে পারে। এটি ছাড়া এটি ইটের বাড়ির চেয়ে অনেক শক্ত এবং বেশি টেকসই।


রাশেদুল আরও বলেছিলেন যে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) সীমান্তবর্তী অঞ্চলে শিবিরে বালু ভর্তি করে ব্যাঙ্কার তৈরি করেছিল। সেক্ষেত্রে বালি দিয়ে একটি খালি বোতল পূরণ করা এবং একটি বাংকার তৈরি করা এটি আরও শক্তিশালী করবে। এই বাড়িটি যদি ইট দিয়ে নির্মিত হয় তবে এটির জন্য প্রায় চার লাখ টাকা খরচ হত। বোতল বাড়িটি নির্মাণে ব্যয় হয়েছে আড়াই লাখ টাকা।
গ্রামের বাসিন্দা প্রবীণ সাংবাদিক শেখ আবদুল আলীম বলেছেন, “রাশেদুলের বাড়ি না দেখলে যে বাড়ি ফেলনার বোতল দিয়ে তৈরি করা যায় তা কেউ বিশ্বাস করতে পারত না।” তার বাড়ি দেখে এলাকার অনেক মানুষ উত্তেজিত হয়ে উঠছে। অনেকে তাদের কাছ থেকে বাড়ির ডিজাইন নিচ্ছেন। ‘


গ্রামের বাসিন্দা রহিম উদ্দিন বলেন, শক্তিশালী বাড়ি এত অল্প পরিমাণ অর্থোপার্জন দিয়ে নির্মিত হয়।
কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী আবু তৈয়ব বলেছেন যে এটি পরিবেশবান্ধব হলেও ঘর নির্মাণে প্লাস্টিকের বোতল ব্যবহারের জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা উচিত, শামসুজ্জামান।
“তখন এটি কেবল আমাদের নজরে এসেছিল। কারণ ইটটি বাড়ির পরিবেশের জন্য হুমকিস্বরূপ। এটি বিচারের সাথে দেখা যেতে পারে যদি আরও বাড়িঘর থাকে তবে বোঝা যাবে এটি কতটা শক্তিশালী তবে এটি যে তাপ শোষণের দিক থেকে গ্রীষ্মে বাড়ি শীতল সন্দেহ করবে তাতে কোনও সন্দেহ নেই।

Leave a Comment