পেট ব্যাথা হয় সহবাসের পর যে কারণে

পেট ব্যাথা হয় যে কারণে সহবাসের পর নারীদের ব্যথা লাগে বিবাহ পরবর্তী জীবনে বেশ কয়েকবার মি;ল;নে;র পরেও স;ঙ্গ;মে;র সময় । এমনটা হলে কিন্তু বেশ চিন্তার বিষয় নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমডি রাকুয়েল ডার্ডিক জানাচ্ছেন পেট ব্যাথা হয় যে কারণে সহবাসের পর। তবে কেন পেট ব্যাথা হয় যে কারণে সহবাসের পর একাধিকবার মিলনের পরও অন্তরঙ্গ মুহূর্তে ব্যথা পান নারীরা :

পেট ব্যাথা হয় মাসিকের সময় সহবাস

সহবাসের পর পেট মোচড় দিতে পারে পিরিয়ডের সময় সহবাস করলে । ডা. খলিল আর বলেন, ‘কিছু নারী মাসিক চক্রের বিভিন্ন পয়েন্টে বেশি স্পর্শকাতর হয়ে পড়ে । তবে এসময় তাদের স্পর্শকাতর স্থানে পেনিসের অতিরিক্ত খোঁচা বা ধাক্কা বা চাপে অস্বস্তিকর অনুভূতি হতে পারে তাদের ।’ তবে আপনার পিরিয়ডের সময় সহবাস করলে এবং এরপর পেটে ব্যথা অনুভূত হলে এর সঙ্গে মাসিক চক্রের যোগসূত্র থাকার সম্ভাবনা বেশি।

 

পেট ব্যাথা হয় নানাবিধ চিন্তা

‘ অন্যতম প্রধান কারণ লুব্রিকেশনের অভাব সেক্সুয়াল পেন’-এর । তবে এমনিতে যৌ;ন মি;ল;নে;র ইচ্ছে জাগলে নারীদের গো;প;না;ঙ্গ লুব্রিকেট বা পিচ্ছিল হয়ে ওঠে । তবে ধরা যাক কোনও নারী মি;ল;নে;র সময় অন্য কিছু ভাবছেন, সেক্ষেত্রে তাঁর বিশেষ অঙ্গে পিচ্ছিলতার অভাব দেখা দিতেই পারে। ডাক্তাররা আর বলছেন, ঘনিষ্ঠ মুহূর্তে সকালে উঠে কত বাসন মাজতে হবে বা কাজের মাসি কাল আসবে কি না, এই সব হাবিজাবি কথা ভাববেন না একদম ! আর যদি এমনটাই করেন, তাহলে মি;ল;নে;র সময় ওয়াটার বেসড লুব্রিকেন্ট ব্যবহার করুন।

পেট ব্যাথা হয় যে কারণে সহবাসের পর

তবে ‘ভ্যাজাইনাল ড্রাইনেস’ বা যো;নি;তে শুষ্কভাব কিন্তু একটি জটিল অসুখ। নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক এমডি লরি স্ট্রেচার বলছেন, খুব কম সংখ্যক হলেও কিছু নারী এমন অস্বাভাবিকত্ব নিয়ে জন্মান।

ব্যাথা হয় যে কারণে সহবাসের পর

ব্যাথা হয় যে কারণে সহবাসের পর ইস্ট ইনফেকশন থেকেও মি;ল;নে;র সময় ব্যথা অনুভব করতে পারেন নারীরা। সুগন্ধীযুক্ত সাবান, অ্যালকোহল যুক্ত ডিও থেকে এই জাতীয় সংক্রমণ হতে পারে। প্রথমে যো;নির বাইরের অংশে চুলকানি, পরে ব্যথা ও জ্বালা করে। এমনটা টের পেলে অবিলম্বে ডাক্তারের কাছে যেতে বলছেন বিশেষজ্ঞরা ব্যাথা হয় যে কারণে সহবাসের পর। নিজে থেকে কখনই কোনও ওষুধ খাবেন না যেন।

সহবাসের পর মহিলাদের পেটে ব্যাথা হয় কেন

সহবাসের পর মহিলাদের পেটে ব্যাথা হয় কেন অনেক নারী মিলনে;র সময় যো;নি;তে শুধু যে জ্বালা ও ব্যথা অনুভব করেন তাই নয়, অনেকের নাকি জ্বর এসে যাওয়ার মতো পরিস্থিতিও তৈরি হয়। মিলনের সময় তাঁরা তলপেটে ব্যথা অনুভব করেন সহবাসের পর মহিলাদের পেটে ব্যাথা হয় কেন। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের নারীরা সহবাসের পর মহিলাদের পেটে ব্যাথা হয় কেন সেক্সুয়ালি খুব একটা অ্যাক্টিভ নন। তাঁদের মনে যৌ;নাকাঙ্খা কম। তবে এক্ষেত্রে প্রয়োজনে মনোবিদের পরামর্শ নেওয়া যেতে পারে।

সহবাসের পর নারীদের পেট ব্যথা হয় যে কারনে

সহবাসের পর নারীদের পেট ব্যথা হয় যে কারনে অনেক সময় নারীদের যোনিতে শারীরি;ক কিছু সমস্যা দেখা যায়। Vaginismus-এর মতো রোগে যে পেশীগুলি সঙ্গমের সময় সহবাসের পর নারীদের পেট ব্যথা হয় যে কারনে নমনীয় হওয়ার দরকার, সেগুলি স্বাভাবিক আচরণ করে না। ছোটবেলায় যাঁরা কোনও বড় শারীরিক বা মানসিক আঘাত পেয়েছেন,তাঁদের সহবাসের পর নারীদের পেট ব্যথা হয় যে কারনে মধ্যে এই রোগের আধিক্য দেখা যায়। এমনটা হলে অবশ্যই সহবাসের পর নারীদের পেট ব্যথা হয় যে কারনে এক স্ত্রীরোগ বিশেষজ্ঞকে দেখাতে হবে।

মেয়েদের সহবাসের পর পেটে ব্যথা করার কারণ

মেয়েদের সহবাসের পর পেটে ব্যথা করার কারণ জরায়ুতে ক্যানসারমুক্ত টিউমার বা ইউটেরাইন ফাইব্রোয়েড ও ডিম্বাশয়ে তরলপূর্ণ থলে বা ওভারিয়ান সিস্ট থাকলেও সহবাস পরবর্তী পেট ব্যথা হতে পারে, মেয়েদের সহবাসের পর পেটে ব্যথা করার কারণ বলেন ডা. খলিল। ফাইব্রোয়েড হচ্ছে জরায়ুর এমন নির্দোষ বৃদ্ধি যা বেশ কমন ও প্রায়শ উপসর্গবিহীন থেকে যায়। অনেক নারী জানেনই না যে তাদের ফাইব্রোয়েড রয়েছে। যদি এই নির্দোষ টিউমার উপসর্গ প্রকাশ করে মেয়েদের সহবাসের পর পেটে ব্যথা করার কারণ, তাহলে

আপনার মেয়েদের সহবাসের পর পেটে ব্যথা করার কারণ পেলভিকে চাপ বা ব্যথা অনুভব করবেন ও কোষ্ঠকাঠিন্য হতে পারে, উভয়েই সহবাসের পর পেট মোচড়ানোর কারণ হতে পারে। ওভারিয়ান সিস্ট হচ্ছে ডিম্বাশয়ের পৃষ্ঠে বিকশিত মেয়েদের সহবাসের পর পেটে ব্যথা করার কারণ তরলভর্তি থলে। ফাইব্রোয়েডের মতো সিস্টও বেশ কমন এবং প্রায়শ উপসর্গ বা সমস্যা সৃষ্টি করে না, কিন্তু বড় সিস্ট পেলভিকে ব্যথা ও পেটে ভারী অনুভূতি দিতে পারে

Leave a Comment