পুরুষ সঙ্গীর মৃত্যুর শোকে স্ত্রী’র আত্মহত্যা

দুটি মৃত তিমি সম্প্রতি কক্সবাজারের হিমছড়ি সমুদ্র সৈকতে পরপর দু’দিন ভাসিয়েছে। মেরিন ফিশারি রিসার্চ ইনস্টিটিউটের একজন প্রবীণ বৈজ্ঞানিক কর্মকর্তা আশরাফুল হক ঘটনাস্থলে গিয়ে দুটি তিমির মরদেহ পর্যবেক্ষণ, নমুনা সংগ্রহ ও পরীক্ষা করার জন্য ঘটনাস্থলে গিয়েছিলেন। প্রথম নজরে তিনি বলেছিলেন, কাছাকাছি পরিদর্শন করতে গিয়ে তিনি ভেবেছিলেন মৃত তিমি দুটি ‘দম্পতি’। মহিলা তিমি তার পুরুষ সঙ্গীর মৃত্যুর শোকে আত্মহত্যার পথ বেছে নিয়েছে।

৯ এপ্রিল সকালে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের হিমছড়ি সমুদ্র সৈকতে 15 টন ওজনের প্রথম মৃত তিমিটি ভেসে ওঠে। এটি 44 ফুট দীর্ঘ এবং 26 ফুট প্রস্থ ছিল। বয়স আনুমানিক 25 বছর। এটি মহিলা তিমি এই তিমির দেহটি পচা ছিল এবং মাথার কিছু অংশ মুছে গেছে। পরের দিন সকালে একই বিচে 10 টন ওজনের আরও একটি মৃত তিমি ভেসে উঠল। এটি 48 ফুট দীর্ঘ, 18 ফুট প্রস্থ এবং ওজন প্রায় 10 টন। এটি একটি পুরুষ তিমি। মৎস্য বিজ্ঞানী আশরাফুল হক বলেছেন, মৃত দুটি তিমি ছিল ‘ব্রাইডের তিমি’ বা ‘বলিন’ প্রজাতির।

সামুদ্রিক মৎস্য গবেষক, জেলা প্রশাসনের আধিকারিক, পুলিশ, পরিবেশ সংস্থা ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের মতে, দুটি তিমি কমপক্ষে 10 থেকে 15 দিন আগে গভীর সমুদ্রে মারা গিয়েছিল। জোয়ারের জলে ভেসে সৈকতে পৌঁছতে এত দিন লাগে। এই কারণে তিমির দেহটি পচাচ্ছিল।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা আশরাফুল হক প্রথম আলোকে বলেছিলেন যে সৈকতে প্রথম তিমিটি মহিলা এবং দ্বিতীয়টি পুরুষ ছিলেন। পুরুষ তিমির দেহটি আরও পচে গিয়েছিল এবং গুরুতর জখমের চিহ্ন রয়েছে। ধারণা করা হয় যে পুরুষ তিমিটি 10 ​​থেকে 15 দিন আগে একটি বড় জাহাজের দ্বারা মারা হয়েছিল।

Leave a Comment