পুরুষ অভিভাবক ছাড়াই এবার হজ্বের জন্য নিবন্ধিত হতে পারবেন সৌদি নারীরা

ইতোমধ্যে আসন্ন হজ্বের জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে।  আরব নিউজ অনুসারে,  রোববার স্থানীয় সময় রাত ১টায় হজের নিবন্ধন বা রেজিস্ট্রেশন শুরু হয়েছে। ২৩ শে জুন রাত ১০ টা পর্যন্ত অবিরাম এই নিবন্ধন করা যাবে। 

এবারের নীতিমালা অনুযায়ী পুরুষ অভিভাবক ছাড়াই এবার হজ্বের জন্য নিবন্ধিত হতে পারবেন নারীরা তবে তা সীমাবদ্ধ থাকবে শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাস করছেন এমন ব্যক্তিদের মধ্যে। এর বাইরের কোনো দেশ থেকে কেউ এ বছর হজ্বে যেতে পারবেন না। 

যেহেতু শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাসকারীরা এবার হজ্ব করতে পারবেন, ফলে এবারও বাংলাদেশ বা বাইরের কোনো দেশ থেকে হজযাত্রী হজ্বে যেতে পারছেন না। এর মধ্যে দেশটি হজের তিনটি প্যাকেজ ঘোষণা দিয়ে অনলাইনের রেজিস্ট্রেশন শুরু করেছে। সৌদি হজ্ব মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজ এ খবর জানিয়েছে।

আগামী ২৫ জুন থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজ্বের অনুমোদিত প্যাকেজের কোনো একটি নির্বাচন করতে হবে। নতুবা নির্দিষ্ট সময়ের পর তাদের আবেদন বাতিল হয়ে যাবে।

গতবারের মত এবারেও হজ্ব পালন সীমিত আকারে হচ্ছে। এই সীমিত হজে অংশগ্রহণ করতে বিভিন্ন শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। সেগুলো হলো- 

  • অংশগ্রহণকারীকে অবশ্যই ১৮-৬৫ বছর বয়সী হতে হবে।
  • করোনা টিকার ডোজ নির্ধারিত সময়ে গ্রহণ করতে হবে।
  • দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকতে হবে। 
  • সৌদিতে অবস্থানরতদের মধ্যে যারা গত পাঁচ বছর হজে অংশগ্রহণ করেনি, শুধু তারাই এবারের হজে অংশ নেবেন।

Leave a Comment