পহেলা বৈশাখ সংকীর্ণতা থেকে মুক্তি

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন পহেলা বৈশাখ উপলক্ষে দেশ-বিদেশের সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন – ‘শুভ নববর্ষ’ এবং পবিত্র রমজানের আগমনে সকল মুসলমানকে শুভেচ্ছা জানিয়েছেন।

তবে তিনি মারাত্মক মহামারীটি দেখে ভিড় থেকে বাঁচার জন্য পরিবারের সাথে পোহেলা বৈশাখ উত্সবটি তাদের নিজস্ব পরিবারের সাথে পালনের আহ্বান জানান।

“সুতরাং, আমরা পহেলা বৈশাখকে গত বছরের মতো ঘরে বসে থাকতে উপভোগ করব। আমরা টেলিভিশন চ্যানেল এবং ডিজিটাল মিডিয়াতে অনুষ্ঠানগুলি উপভোগ করতে পারি এবং আমরা আমাদের পরিবারের সদস্যদের সাথে ঘরে বসে এই মুহূর্তটি উপভোগ করতে পারি,” তিনি বলেছিলেন মঙ্গলবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে একটি টেলিভিশন সম্বোধন।

প্রধানমন্ত্রী বলেন, পহেলা বৈশাখ “আমাদের সমস্ত সংকীর্ণতা এবং দুর্বলতা থেকে মুক্তি পেয়ে উদার জীবনধারা গড়ে তুলতে আমাদের উত্সাহিত করে।”

“এটি আমাদের সমস্ত অন্তর্নিহিত জলাবদ্ধতা এবং জঞ্জালতা অপসারণ করে নতুন উত্সাহের সাথে বাঁচতে অনুপ্রাণিত করে।”

প্রধানমন্ত্রী বলেন, বছরের পর বছর ধরে মহামারী, ঝড়, বিপর্যয় ব্যবহৃত হয়, তবে জীবনের রাস্তা মসৃণ না হওয়ায় মানুষকে এই অসুবিধাগুলি মোকাবেলায় বেঁচে থাকতে হয়। “সমস্ত বাধা অতিক্রম করে, আমাদের এগিয়ে যেতে হবে,” তিনি যোগ করেছিলেন।

বাঙালি বীরের একটি দেশ উল্লেখ করে তিনি বলেছিলেন, “আমরা সমস্ত অসুবিধা পরাজিত করেই বেঁচে আছি এবং ইনশাআল্লাহ এই করোনভাইরাস মহামারী মোকাবেলা করতে সক্ষম হবেন,” তিনি বলেছিলেন।

সবার প্রতি তার আন্তরিক বাংলা নাবো বোর্শো শুভেচ্ছা জানাতে গিয়ে প্রধানমন্ত্রী নিরাপদে থাকার জন্য স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকাটি যথাযথভাবে অনুসরণ করার জন্য সকলের প্রতি তাঁর আহ্বানের পুনরাবৃত্তি করেন।

Leave a Comment