পবিত্র আশুরা পালিত হচ্ছে

পবিত্র আশুরা রাজধানীসহ সারা দেশে পালিত হচ্ছে । গত বছরের মতো এবারও সীমিত কর্মসূচি চলছে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে । সকাল ১০টার দিকে সীমিত আকারে তাজিয়া মিছিল বের করা হয় আজ শুক্রবার । তবে হোসেনি দালানের উত্তর গেট দিয়ে মিছিল শুরু হয় । তবে দক্ষিণ গেটে গিয়ে তাজিয়া মিছিল থামবে বলে জানান । কালো-লাল-সবুজের নিশান মিছিলে উড়ানো হয়েছে । তবে এ সময় মিছিলে অংশগ্রহণকারীরা বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনি তোলেন তারা । পবিত্র জুমার নামাজের আগপর্যন্তৎ তাজিয়া মিছিলের অনুষ্ঠান চলবে । বেশির ভাগের পরনে ছিল কালো পোশাক মিছিলে অংশগ্রহণকারীদের ।

মো. সেলিম নামের এক যুবক তাজিয়া মিছিলে অংশ নিয়েছেন । তিনি আর বলেন, ‘আমাদের বাপ-দাদার আমল থেকে আশুরার আয়োজন চলছে। তবে এ জন্য আমরাও পালন করছি । আর দুই বছর ধরে হোসেনি দালানের ভেতরেই অনুষ্ঠান করছি বলে কষ্ট লাগছে ।’ তবে সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নেন হোসেনি দালানে । আর সেখানে পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যদের নজরদারি করতে দেখা গেছে । , করোনা সংক্রমণের কারণে হোসেনি দালানের ভেতরেই সীমিত আকারে এবারের আশুরা পালিত হচ্ছে হোসেনি দালানের ব্যবস্থাপনা উপকমিটির সদস্য ও তাজিয়া মিছিলের যুগ্ম আহ্বায়ক সৈয়দ বাকের রেজা মজলুম রংপুর ডেইলীকে এই কথা বলেন । তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী বছর আবার বড় আকারে মিছিল বের করা হবে।

আজ ১০ মহররম সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ দিন । তবে দিনটি পবিত্র আশুরা নামেও পরিচিত । তথা আশুরার দিন অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে । তার ফলে, আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে । তবে আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ । আর আশুরা মানে দশম। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ।

তবে পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন । তবে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁর বাণীতে সাম্য, ন্যায়ভিত্তিক ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও অব্যাহত অগ্রগতি কামনা করেন । জাতীয় জীবনে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে পবিত্র আশুরা থেকে শিক্ষা নিতে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন । বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে আশুরা উপলক্ষে। তবে জাতীয় দৈনিকগুলো আশুরার তাৎপর্য নিয়ে বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করেছে । আজ বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেল।

Leave a Comment