নেপালেরও পেছনে বাংলাদেশ

বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে ৪১ শতাংশের কাছে একটি করে স্মার্টফোন রয়েছে। এই হার ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এমনকি নেপালের চেয়েও কম। আর বাংলাদেশ যে কারণে পিছিয়ে রয়েছে তার কারণ হ’ল স্মার্টফোনে উচ্চ কর।

মোবাইল ফোন অপারেটরদের একটি আন্তর্জাতিক সংস্থা জিএসএমএর একটি প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। মঙ্গলবার ‘মোবাইল-ভিত্তিক ডিজিটাল অন্তর্ভুক্তি’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বাংলাদেশের মোবাইল ফোন ব্যবহার এবং উচ্চগতির ইন্টারনেট সেবার বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

দেশে মোবাইল সংযোগের সংখ্যা 16 কোটিরও বেশি। এর মধ্যে 54 শতাংশ অনন্য ব্যবহারকারী। অনন্য ব্যবহারকারীর ক্ষেত্রে, যদি কোনও ব্যক্তির একাধিক সিম থাকে তবে তাকে একজন হিসাবে গণনা করা হয়।

জিএসএমএর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে মোবাইল ফোন ব্যবহারকারীদের ৬৯ শতাংশ, পাকিস্তানে ৫১ শতাংশ, নেপালে ৫৩ শতাংশ এবং শ্রীলঙ্কায় 60০ শতাংশের কাছে একটি স্মার্টফোন রয়েছে। এবং বাংলাদেশের 59 শতাংশ মানুষ এখনও বৈশিষ্ট্য ফোন ব্যবহার করছেন।

তবে দেশে দ্রুত চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবার (ফোর-জি) কভারেজ বেড়েছে। জিএসএমএ রিপোর্ট অনুসারে, ২০২০ সালের শেষে, দেশের ৯৫ শতাংশ অঞ্চল চার-জি এর অধীনে এসেছিল, যা ২০১৮ সালে ছিল ৭৯ শতাংশ। ভারতে ৯৯ শতাংশ, শ্রীলঙ্কায় ৯৩ শতাংশ, ৮০ শতাংশ পাকিস্তান এবং নেপালে ৮৫ শতাংশ এখন ফোর-জি এর অধীনে।

যদিও ভারত 4 জি নেটওয়ার্কের চেয়ে পিছিয়ে রয়েছে, বাংলাদেশী মোবাইল ফোন ব্যবহারকারীদের ৪৭% 2G, ২৫% 3G এবং ২৮% 4G ব্যবহার করে। 3 জি এবং 4 জি ব্যবহারে ভারত এগিয়ে রয়েছে। দেশে, মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে শতাংশ উচ্চ গতির ইন্টারনেট ব্যবহার করেন, যার মধ্যে ৬৩ শতাংশ ফোর-জি ব্যবহার করেন। পাকিস্তানে ৩৫%, নেপালে ১৭% এবং শ্রীলঙ্কায় ১৮% ফোর-জি ব্যবহার করে। বাংলাদেশে মোবাইল ইন্টারনেট সেবার আওতায় আসা দুই-তৃতীয়াংশ লোকেরা ইন্টারনেট ব্যবহার করেন না।

জিএসএমএর প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে মোবাইল ফোনের মালিক হওয়ার জন্য দেওয়া কর ভারত ও পাকিস্তানের তুলনায় অনেক বেশি। উদাহরণস্বরূপ, বাংলাদেশে মোবাইলের মালিকানা (টিসিএমও) এর মোট ব্যয় ৩৫ শতাংশ, ভারতে এটি ২৫ শতাংশ এবং পাকিস্তানে এটি ২৩ শতাংশ। টিসিএমও মোবাইল সেট, সিম এবং এক গিগাবাইট ডেটার দামের ভিত্তিতে গণনা করা হয়।

জিএসএমএ বলছে ট্যাক্স একটি মোবাইল সেট কেনার একটি বড় অংশ। বাংলাদেশে মূল্য সংযোজন কর বা ভ্যাট ছাড়াও 25 শতাংশ শুল্ক রয়েছে। এছাড়া সিমের উপরে 200 টাকা কর রয়েছে। এই ধরনের কর ইন্টারনেট ব্যবহারের জন্য উপযুক্ত মোবাইল সেটগুলির দাম বাড়ায়।

ভার্চুয়াল আলোচনা সভায় বাংলাদেশের জিএসএমএ রিপোর্ট প্রকাশিত হয়েছিল। এটি জিএসএমএ এবং বাংলাদেশের মোবাইল অপারেটরগুলির একটি সংগঠন আম্টোব দ্বারা সংগঠিত। টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বিটিআরসির মহাপরিচালক (সিস্টেমস এন্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো। নাসিম পারভেজ, এ টুআই প্রকল্পের নীতি উপদেষ্টা অনির চৌধুরী, রবি আজিয়াটার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, গ্রামীণফোনের ভারপ্রাপ্ত সিইও জেন বেকার, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহাবুদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।
আমতবের মতে, অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেটের ব্যবহার বাড়ানোর জন্য সরকারকে নীতিগত সহায়তা চেয়েছিলেন। তারা বলে যে লোকেরা যদি আরও বেশি ইন্টারনেট ব্যবহার করে তবে তা পরোক্ষভাবে অর্থনীতিতে বড় প্রভাব ফেলবে। মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, তথ্য প্রযুক্তি কতটা গুরুত্বপূর্ণ তা সময় দেখিয়ে দিয়েছে।

Leave a Comment