নিষিদ্ধ অ্যাপ পরিচালনার সঙ্গে যুক্ত চারজন গ্রেপ্তার

পুলিশের বিশেষ সন্ত্রাসবিরোধী ইউনিট (এটিইউ) দেশে নিষিদ্ধ ‘স্ট্রিমকার’ নামে একটি লাইভ ভিডিও এবং চ্যাট অ্যাপ পরিচালনা করতে জড়িত চারজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে এক যুবতীও ছিলেন।

বুধবার বারিধারার এটিউ অফিসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। পুলিশ জানিয়েছে, প্রতিমাসে কমপক্ষে কয়েকশো বাংলাদেশি এই অ্যাপের মাধ্যমে পাচার হচ্ছে।

মঙ্গলবার সাভার, নোয়াখালীর সুধরাম ও রাজধানীর বনশ্রী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- জামির উদ্দিন (৩৫), কামরুল হোসেন ওরফে রুবেল (৩৯), মনজুরুল ইসলাম হৃদয় (২৮) এবং অনামিকা সরকার (২৪)। তাদের বিরুদ্ধে সাভার থানায় মানি লন্ডারিং আইনে মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ ও সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, অ্যাপটিতে দুটি ধরণের আইডি রয়েছে। একটি হোস্ট, অন্যটি সাধারণ ব্যবহারকারী আইডি। এগুলি অনুমোদনের জন্য দেশজুড়ে অনেকগুলি ‘এজেন্সি’ স্থাপন করা হয়েছে। হোস্ট আইডি সাধারণত তরুণ, কিশোর বা সেলিব্রিটিদের জন্য থাকে। কোনও সংস্থার কমপক্ষে 15 টি হোস্ট আইডি থাকতে হবে। তবে দেশে প্রতিটি এজেন্সির আওতায় দেড় থেকে দুই শতাধিক হোস্ট আইডি রয়েছে।

অভিযান পরিচালনাকারী এটিইউর সহকারী পুলিশ সুপার শফিকুল ইসলাম বলেন, আমরা দীর্ঘদিন ধরে এটি নিয়ে কাজ করে যাচ্ছি। এর একটা অংশ ধরা পড়েছে। বাকিদের পরবর্তী তদন্তে আইনের আওতায় আনা হবে।

সংবাদ সম্মেলনে নিষিদ্ধ অ্যাপটি কীভাবে বাংলাদেশে পরিচালিত হয়, কারা জড়িত এবং কীভাবে অর্থ পাচার ও চোরাচালান সহ ব্যবহারকারীদের প্ররোচিত করবেন তা তুলে ধরেছিল।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এটিইউর পুলিশ সুপার মাহিদুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন পুলিশ সুপার আসলাম হোসেন সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা

সংবাদ সম্মেলনে জানানো হয়েছিল যে স্ট্রিমকার অ্যাপটি বাংলাদেশে নিষিদ্ধ। এই দেশের ব্যবহারকারীরা ভিপিএন ব্যবহার করে সংযুক্ত হন। প্রচারের সময়, তারা অ্যাপটি চালানোর সাথে জড়িত একটি এজেন্সির বেতনের শীট পেয়েছিল। মহিলাদের সাথে চ্যাটিং এবং জুয়া খেলার জন্য এই অ্যাপটির সুবিধা নিতে একজনকে বিশেষ ভার্চুয়াল বা ডিজিটাল মুদ্রা কিনতে হবে, যা দেশের বাইরে এক্সচেঞ্জ এবং পাচার হয়।

লাইভ ভিডিও এবং লাইভ চ্যাট প্ল্যাটফর্ম স্ট্রিমকার অ্যাপটি আকর্ষণীয় যুবতী মহিলাদের সাথে চ্যাট করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দেয়। এই গ্ল্যামারাস বিজ্ঞাপনগুলি দেখার পরে যারা অ্যাপটির লাইভ চ্যাট রুমগুলিতে যোগদান করতে চান তাদের অ্যাপ্লিকেশনটির নিজস্ব মুদ্রা (মুদ্রা) বা ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা কিনতে নগদ অর্থ ব্যয় করতে হবে। অ্যাপটিতে ছয় ধরণের জুয়ার সুযোগ রয়েছে। এটিইউর কর্মকর্তারা বলেছিলেন যে দেদারসে অনেক লোক জুয়ার অভ্যাসে জড়িয়ে পড়ে এবং অর্থ হারিয়ে ফেলেছিল। এই চক্রের মূল লক্ষ্য মধ্য প্রাচ্যের বাংলাদেশী শ্রমিকরা। যাদের উপার্জন ভাল তবে পরিবার থেকে অনেক দূরে থাকেন তারা খুব অসুখী জীবনযাপন করেন।

Leave a Comment