না শার্ট না জ্যাকেট, এর নাম শ্যাকেট

ফ্যাশনের জগতে এক নতুন সংযোজন শ্যাকেট। না শার্ট, না জ্যাকেট, বরং এই দুই পোশাকের মিশেলই শ্যাকেট। ফ্যাশনে বহুমুখিতা হাল ফ্যাশনের অনুসারীদের অন্যতম চাহিদা। অর্থাৎ, পোশাক যেমনই হোক, তার ব্যবহার যেন হয় কয়েক ধরনের। এই যেমন, শার্টকে দিব্যি ব্লাউজ বানিয়ে, হাত ভর্তি চুরি পরে বিয়ের দাওয়াত খেয়ে আসা। গলার মালাটাকে কোমরে বেঁধে ফেলা। সে যা-ই হোক, আমাদের আজকের আলোচনার বিষয়, শার্ট আর জ্যাকেট থেকে উদ্ভূত এক পোশাক, একের ভেতর দুই—শ্যাকেট।


শ্যাকেট ধারণা
আপনার আলমারিতে ঢিলেঢালা (ওভার সাইজ) শার্ট নিশ্চয়ই পড়ে আছে। আর জ্যাকেট তো শীতের আগে বের করাই হয় না। শ্যাকেট মূলত একধরনের শার্ট। তবে তাতে পাওয়া যাবে জ্যাকেটের আমেজ। প্রকৃতিতে এখন শীতের আমেজ। এই গরম, এই ঠান্ডা। এখন তাই শ্যাকেটই হতে পারে মানানসই সেরা পোশাক। এ রকম তাপমাত্রায় আরামও পাওয়া যাবে এ ধরনের পোশাকে। শ্যাকেটের অনন্যতা বাড়িয়েছে এর উপকরণ। হালকা শীতে শার্টের মতো পাতলা কাপড়ে আরাম পাওয়া যায় না। আবার ভারী জ্যাকেটও দেয় গরম অনুভূতি। পাতলা উল, ডেনিম, চামড়াজাত লেদার ফ্যাব্রিকের মতো উপকরণ দিয়ে তৈরি শ্যাকেট হালকা শীতে যথাযথ। আর এই পোশাকের ওজনও বেশ হালকা।

কেন এটা ট্রেন্ডি
ভাবতেই পারেন, শ্যাকেট হঠাৎ কীভাবে চলতি ধারার ফ্যাশনে উঠে এল। হয়ে উঠল ট্রেন্ডি? ঘুরেফিরে, কখনোবা নতুন আঙ্গিক দিয়ে ফিরে আসে পুরোনো ফ্যাশন। বেশ ঐতিহ্যবাহী ফ্যাশনের পাশাপাশি কুল ফ্যাশনও সমানতালে চলতিধারায় আছে। বিশ্ব ফ্যাশনে পোশাকের রং, কাট ও নকশায় ধরে রাখা হচ্ছে এই কুল ফ্যাশন সিগনেচার। শ্যাকেট যেকোনো বয়সের সঙ্গেই মানিয়ে যায়—সবাই পরতে পারে। আর বেশ স্বস্তিদায়ক, যেকোনো ব্যক্তিত্বের সঙ্গে সহজে মানানসই, একটি সার্বিক গ্রহণযোগ্যতা আছে।

নানা ঢঙের শ্যাকেট
লেদার ফ্যাব্রিক খুব সহজেই দিতে পারে অভিজাত বা বিলাসবহুল লুক। তাই পোশাক হিসেবে চামড়ার শ্যাকেট চাইলেই রাতে বা দিনের অনুষ্ঠানে পরে ফেলতে পারেন।

প্লেড প্রিন্ট
প্লেড প্রিন্ট অনেকটা চেক ঘরানার প্রিন্ট। তবে লাইনের ধরনে রয়েছে কিছুটা বিশেষত্ব। কিছুটা আটপৌরে লুক চাইলে ডেনিমের সঙ্গে প্লেড প্রিন্টের শ্যাকেটের যুগলবন্দী যথাযথ। হালকা শীতের অনন্য ফ্যাশন হতে পারে প্লেড প্রিন্টের শ্যাকেট।

শ্যাকেটে পকেট
ঢিলেঢালা শার্টে সাধারণত পকেট থাকে না বললেই চলে, কিন্তু শ্যাকেটে থাকে পকেটের বহুমুখী ব্যবহার। আর এতেই শ্যাকেট হয়ে ওঠে ফ্যাশনবহুল।

বেল্ট বা ফিতা দেয় শ্যাকেট
মোটা ফিতা ব্যবহার করে শ্যাকেট সহজেই যুক্ত হতে পারে হাল ফ্যাশনে। বন্ধ গলার টপ, চাপা জিনস বা কিছুটা ঢোলা ট্রাউজারের সঙ্গে ফিতা দেওয়া শ্যাকেট পরতে পারেন রাতের অনুষ্ঠানে।

প্রিন্টের খেলা
ফান লুকের জন্য বহু রঙের শ্যাকেটগুলো হতে পারে আপনার প্রধান পছন্দ। বিশেষ করে বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়ার সময়ে এমন ধরনের পোশাক বেছে নিতে পারেন।

Leave a Comment