নারীরা সব জায়গায় হয়রানি বা যৌন হয়রানি শিকার ও প্রতিহত করার উপায়

নারীরা এখন সব জায়গায় হয়রানি বা যৌন হয়রানি শিকার হচ্ছে। কর্মক্ষেত্রে নারীদের প্রবেশ করতে, রাস্তা ঘাটে হয়রানি হয়ে থাকে। যার কারণে নারীরা এখন নিরাপত্তাহীনতায় ও আশষ্কার থাকে সব সময়। আর এই হয়রানি থেকে মুক্তি পেতে হলো, নারীদে যে মুহুূতে হয়রানির শিকার হয় সেই মুহুূতে সঙ্গে যা থাকে তা দিয়ে পরিস্হতি সামাল দিতে হবে। আজ তেমনি নারীদের নিজেকে হয়রানির হাত থেকে বাঁচার উপায় বলবো :

যে জিনিস গুলো সঙ্গে রাখতে হবে : রাস্তা -ঘাটে যখন হয়রানি হবে তখন কাজে আসবে, সাথে বডি স্প্রে, পেপার স্প্রে রাখবে। আর এগুলো নিজের ব্যাগে রাখবেন। যখন আপনি বুঝতে পারবেন অবস্হা আপনার ভালো না তখন আপনি এই বডি স্প্রেটা বের করে হামলাকারী চোখে মুখে স্প্রে করে দিন। এতে করে হামলাকারীরা সড়ে পরবে কিছু সময় জন্য এই ফাঁকে আপনি চিতৎকার দিয়ে লোক জোর করতে পারবে বা পালিয়ে যেতে পারবেন।

কলম রাখবেন সাথে: যাতে আপনি ডট পেন এবং ফাউন্টের পেন যাতে আপনার সাথে থাকে। খুব চালাকের সাথে আচমকা কলমের পিন শরীরের নরম অংশে ফুটিয়ে দেবেন। চোখে বা নাকে কাছাকাছি জায়গায় শরীরের যাত শক্তি আছে তা দিয়ে ঘুষি দিয়ো ফোটানোর জন্য চেষ্টা করবেন।

মরিচ,গুড়ো সাথে রাখবেন ব্যাগে : একটা ছোট গোল মরিচে বা গুড়ো করা মরিচে প্যাকেট নিজের ব্যাগে সব সময় রাখবেন। যাতে,আপনি নিজেকে বিপদের হাত থেকে রক্ষা করতে পারেন আপনাকে এটা সাহায্য। আপনার উপরে কেউ হামলা করতে আসলে আপনি এই মরিচ গুড়ো ছড়িয়ে দিন তার পুরো মুখে। এটা করতে পারলে আপনি কিছু সময়ে জন্য নিশ্চিন্ত থাকতে পারবেন। আর এর মধ্য আপনি নিজের পথ পান্টাতে পারবেন।

থুতু নিক্ষেপ করবেন হামলাকারীর উপর: যদি আপনি আচমকায় চোখে মুখে থুতু ছিটিয়ে দেন তো হামলাকারী কিছুখন হকচকিয়ে যাবে। আর আপনাকে ভয় পাবে কিছু সময়।

চিৎকার করবেন : জোর চিৎকার করবেন যাতে আপনার চিৎকার মানুষের কানে অবধি পৌচ্ছা। হামলাকারী যতো আপনাকে হুমকি দেক যে চিৎকার দিলে আপনার বিপদ আছে। আপনি নিজেকে বাঁচাতে হলো একবার খুব জোরে চিৎকার দিবেন। যাতে আপনাকে সাহায্য করতে লোক এগিয়ে আসে।

স্নার্টফোন অ্যাপ : আজ কাল সকলে হাতে ফোন আছে তাই নারীদের একটু চালাক হতে হবে কোথাও গেলে। তাই হয়রানি থেকে রক্ষা পেতে হলে অ্যাপে সাহায্য নেবেন। আর এই অ্যাপের সাহায্য আপনি পরিবার ও বন্ধুকে তাৎক্ষণিক জানাতে পারবে যে আপনি এখন কোথায় আছে আর বিপদে পড়েছেন এটা জানাতে পারবেন।

সতর্ক থাকতে হবে : কোন কিছু ঘটার আগে কিছু না কিছু আভাস পাওয়া যায় তাই সতর্ক থাকতে হবে নিজেকে বাঁচার জন্য। রাস্তায় হাঁটা ও যাববাহনে উঠার পরে ফোনে কথা বলা বা হেড ফোন লাগিয়ে গান শুনা এমন অভ্যাস প্রত্যাকের আছে। তাই এমন অভ্যাস গুলো পরিহার করতে হবে আর বেশি করে বাহিরে গেলে সতর্ক থাকতে হবে। চোখ ও কান খোলা রাখতে হবে।

Reporter: Farjana akter

Leave a Comment