নারায়ণগঞ্জে ভোট শেষ, এবার ফলের অপেক্ষা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে আজ রোববার বিকেল চারটায়। টানা আট ঘণ্টার ভোট গ্রহণ সুষ্ঠুভাবেই শেষ হলো। নির্বাচনে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী নৌকা মার্কার সেলিনা হায়াৎ আইভী ও হাতি মার্কার স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার কেউই বড় ধরনের কোনো অনিয়মের অভিযোগ করেননি। তৈমুর আলম একপর্যায়ে বলেছেন, বন্দর থানা ও সিদ্ধিরগঞ্জ এলাকায় হাতি প্রতীকের এজেন্ট থাকলেও আশপাশের এলাকায় কর্মী–সমর্থকদের উপস্থিতি তেমন নেই। আগের রাতে পুলিশের বিরুদ্ধে আতঙ্ক ছড়ানোর পাশাপাশি নৌকার সমর্থকদের বিরুদ্ধে দাঁড়াতে না দেওয়ার অভিযোগও করেন তিনি।


আইভী ও তৈমুর আলম ছাড়া মেয়র পদে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন বাংলাদেশ খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাছুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসিম উদ্দিন (বটগাছ) ও স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া)।এ ছাড়া কাউন্সিলর পদে সাধারণ ওয়ার্ডে ১৪৮ ও সংরক্ষিত আসনে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।আজ ভোট গ্রহণের উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। তরুণ থেকে অশীতিপর বৃদ্ধও তাঁদের নাগরিক অধিকার প্রয়োগের এই সুযোগ নিতে আগ্রহ নিয়েই ভোটকেন্দ্র এসেছেন। তবে অপেক্ষাকৃত বয়স্ক ভোটারদের ইভিএমে ভোট দিতে অসুবিধায় পড়তে দেখা গেছে। বয়স্কদের অনেকেরই ভোট দিতে দীর্ঘ সময় লাগে। এ জন্য প্রার্থীরাও অসন্তোষ প্রকাশ করেছেন বারকয়েক


কিছু কেন্দ্রে ইভিএমে ভোট দেওয়ার গতি কমে যাওয়ার বিষয় নিয়ে কথা বলেন নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। তিনি যান্ত্রিক সমস্যা দূর করার আহ্বান জানান। আইভী বলেন, ‘আমি বিভিন্ন জায়গার খবর পাচ্ছিলাম স্লো কাস্টিং হচ্ছে। ৩, ৫, ১৭, ১৮ ও ২০ নম্বর ওয়ার্ডে এসব জায়গায় খুবই স্লো কাস্টিং হচ্ছে। ২৩ নম্বর ওয়ার্ডে অনেক মানুষ দাঁড়িয়ে আছে।’দুপুরের দিকে তৈমুর আলম অভিযোগ করেন, নগরের সোনাকান্দা এলাকায় তাঁর সমর্থক যুবদল নেতা মনোয়ার হোসেনকে পুলিশ গ্রেপ্তার করেছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঠিকাদার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান তাঁকে গ্রেপ্তার করিয়েছেন বলে তাঁর অভিযোগ। এর আগে সকালে নগরের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন তৈমুর আলম খন্দকার। তিনি ভোট দেওয়ার পর বলেছেন, ‘এখন পর্যন্ত ভোট সুষ্ঠু হচ্ছে। আমি লক্ষাধিক ভোটে জিতব।

ভোট দিয়ে নিজের জয়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেন, ‘ভোট সুষ্ঠু হলে বিজয়ী হব। নৌকা জিতবেই। জয়ের বিষয়ে শতভাগ নিশ্চিত।’আজ নগরের শিশুবাগ স্কুলে বেলা ১১টার কিছু আগে ভোট দেন আইভী। তিনি বলেন, ‘ফলাফল যা-ই হোক, মেনে নেব।’আজ ভোট দেখতে যান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, ‘ভোট যত বেশি কাস্ট হবে, আমি তত বেশি খুশি হব। আমাদের বিদায়লগ্নে আমি একটা ভালো নির্বাচন দেখতে চাই। যার জন্য আমি এখানে এসেছি।’আজ দুপুর ১২টার পর নারায়ণগঞ্জ সিটির আদর্শ স্কুল কেন্দ্রে আসেন মাহবুব তালুকদার। ভোটের পরিবেশ সম্পর্কে তিনি বলেন, ‘এখন আমি কিছু বলব না। চারটার পর মন্তব্য করব।’নির্বাচনের তফসিল ঘোষণার পর উৎসবমুখর পরিবেশে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা প্রচার-প্রচারণা চালিয়েছেন। প্রচারণার ১৮ দিনের কোথাও কোনো সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ২০ লাখ বাসিন্দার সিটি করপোরেশনের মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ ও নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন।

Leave a Comment