দেশে পৌঁছেছে অ্যাস্ট্রাজেনেকার প্রায় আড়াই লাখ টিকা

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের উপহার হিসেবে দেওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ডোজ টিকা দেশে পৌঁছেছে।

শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে এসব টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৩ জুলাই এক ফেইসবুক পোস্টে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, ‘কোভ্যাক্সের’ আওতায় জাপান ২৯ লাখ টিকা পাঠাবে। এ ছাড়া চীন ১০ লাখ ডোজ এবং ইউরোপীয় ইউনিয়ন ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে দেবে।

আগে যাদেরকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে, তাদেরকে এই টিকা দ্বিতীয় ডোজ হিসেবে দেওয়া হবে। দ্রুতই টিকা কার্যক্রম শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কেনার জন্য গত বছরের শেষ দিকে অগ্রিম টাকা দিয়ে চুক্তি করেছিল বাংলাদেশ।

ওই টিকার প্রথম চালান পাওয়ার পর গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণটিকাদান শুরু হয়। পরে ভারত সরকারের নিষেধাজ্ঞা দিলে সেরাম টিকা সরবরাহ বন্ধ করে দেয়।

এতে বন্ধ হয়ে যায় বাংলাদেশে টিকার প্রথম ডোজ দেওয়ার কর্মসূচি। এখন পর্যন্ত চুক্তির টিকা দেওয়ার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলছে না দিল্লি ও সেরাম কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন, তাদের মধ্যে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন দ্বিতীয় ডোজের টিকা পাননি। জাপান থেকে টিকা পেলে তার সামান্য একটি অংশ পূরণ হবে।

Leave a Comment