দুর্নীতিতে ‘বর্ষসেরা’ লুকাশেঙ্কো, আশরাফ গনি, বাশার, এরদোয়ান

২০২১ সাল জুড়ে যেসব ব্যক্তি সংগঠিত অপরাধ ও সীমাহীন দুর্নীতিতে জড়িয়েছেন, তাঁদের তালিকার শুরুতেই আছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

সম্প্রতি তালেবানের হাতে ক্ষমতাচ্যুত আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ছাড়াও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও অস্ট্রিয়ার সাবেক চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জসকে পেছনে ফেলেছেন লুকাশেঙ্কো।

যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনাভিত্তিক সংগঠন অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) ‘বর্ষসেরা’ দুর্নীতিবাজের এ তালিকা করেছে। এটি দুর্নীতি ও অপরাধমূলক কাজের তদন্তকারী প্রতিষ্ঠান, সংবাদমাধ্যম ও অনুসন্ধানী সাংবাদিকদের নিয়ে গঠিত। ওসিসিআরপির ওয়েবসাইটে মঙ্গলবার এ তালিকা প্রকাশ করা হয়েছে।

২০২০ সালে ওসিসিআরপির ‘বর্ষসেরা’ দুর্নীতিবাজের তালিকায় শীর্ষে ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। এর আগের বছর শীর্ষে ছিলেন মাল্টার সাবেক প্রেসিডেন্ট জোসেফ মাসকট। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ২০১৭ সালে ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো ২০১৬ সালে তালিকায় শীর্ষে ছিলেন। বর্ষসেরা দুর্নীতিবাজ ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও, সেটা ২০১৪ সালের তালিকায়।

ওসিসিআরপি বলেছে, তারা ও তাদের অংশীদার সংগঠনের অনুসন্ধানী সাংবাদিক, সম্পাদক এবং পাঠক ও দর্শকদের কাছ থেকে ২০২১ সালে সংগঠিত অপরাধ ও দুর্নীতিতে যুক্ত ব্যক্তিদের নাম চাওয়া হয়েছিল। তাতে জমা পড়ে ১ হাজার ১৬৭ জনের নাম। সেখান থেকে যাচাই–বাছাই শেষে লুকাশেঙ্কোকে ‘বর্ষসেরা’ দুর্নীতিবাজ হিসেবে ঘোষণা করেন ওসিসিআরপির ছয় সদস্যের বিচারক প্যানেল।

Leave a Comment