দাঁড়িয়ে যখন আছে তখন কাজ করছি না তবু এক টানা অনেকক্ষণ দাঁড়ালে শরীর খারাপ লাগে কেন?

দাঁড়িয়ে যখন আছে তখন কাজ করছি না তবু এক টানা অনেকক্ষণ দাঁড়ালে শরীর খারাপ লাগে কেন?

অনেকক্ষণ একটানা দাঁড়িয়ে থাকলে পা অবশ লাগে, ভার হয়ে আসে, শরীর ঝিমঝিম করতে থাকে। মনে হয় যেখানে হোক বসে পড়ি। পাঠকগণ তা নিশ্চয়ই খেয়াল করেছেন।

দাঁড়িয়ে থাকা যে কম পরিশ্রম নয় এ তো বোঝাই যায়। কীভাবে? আগেরকার সময়ে স্কুলের অনেকগুলো শাস্তির মধ্যে একটি শাস্তি হলো, “দাঁড়িয়ে থাকো”। এমন শাস্তি হয়তো অনেকেই পেয়েছি আমরা, তাই না?

আপনি কি কখনো লক্ষ্য করেছেন, দাঁড়িয়ে থাকলে শরীর খারাপ লাগে, পা ব্যথা করে? অবশ্যই এমন হয়। কিন্তু দাঁড়িয়ে থাকলে শরীর খারাপ লাগবে কেন আর পা-ই বা ব্যথা করবে কেন বলুন তো? অথচ দাঁড়িয়ে থাকা অবস্থায় আমরা কোনো কাজই করছি না।

আসুন বিষয়টা ক্লিয়ার করি।

দাঁড়িয়ে থাকা অবস্থায় যে কারণে পা ব্যথা হয় তার সঙ্গে ছোটাছুটি করে পা ব্যথা হওয়ার কারণের একেবারেই মিল নেই।

ছোটাছুটির সময়ে পা ব্যথা হয় পেশীকে বাড়তি কাজ করতে হচ্ছে বলে। কিন্তু দাঁড়িয়ে থাকা অবস্থায় পেশির কাজ করতে হয় খুবই কম।

তখন যেটা সমস্যা হয় তা হল, অভিকর্ষ স্থানে বেশিরভাগ রক্ত নেমে যায় পায়ের দিকে। ফলে সাময়িকভাবে হৃদপিন্ডের রক্ত ফেরত যাওয়ার বা ভেনাস রিটার্ন (venus return) এর হার কমে যায়। হৃদপিন্ড যে পরিমাণ রক্ত পাম্প করে থাকে তাকে বলে কার্ডিয়াক আউটপুট (cardiac output) তার পরিমাণও কম হয়। সেই জন্য তখন হৃদ স্পন্দন তথা হার্টবিটের হার বেড়ে যায়। এদিকে রক্ত চাপও কমে যায়।

অবাক হবেন জেনে যে, বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে হলে কেউ অজ্ঞানও হয়ে যেতে পারে। কারণ বেশিরভাগ রক্ত পায়ে নেমে আসায় মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ এতই কমে যাবে যে, মস্তিষ্কের স্বাভাবিক কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলবে।

এজন্য দাঁড়িয়ে যখন আছি কাজ করছি না ঠিকই তবু এক টানা দাঁড়িয়ে থাকলে শরীর খারাপ লাগে, পা-ও ব্যথা করে, মানুষ অজ্ঞানও হয়ে যেতে পারে।

তথ্য সংগ্রহেঃ মেহেজাবীন শারমিন প্রিয়া।

 

Leave a Comment