দক্ষিণ এশিয়ায় বাংলাদেশে প্রথম ই-গেট চালু

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই প্রথম ই-পাসপোর্টধারীদের জন্য চালু হলো ই-গেট। বুধবার (৩০ জুন) বিকালে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেটের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

এর আগে, গত বছরের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার উদ্বোধন করেন। তখনই ই-গেট স্থাপন করা হলেও করোনাকালীন পরিস্থিতি, প্রশিক্ষণ ও বিভিন্ন জটিলতায় তা চালু করা হয়নি। অবশেষে উদ্বোধন হলো গত বুধবার।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ই-পাসপোর্টের পর এবার ই-ভিসা চলু করবে সরকার। আমরা শুধু বিশ্বমানের পাসপোর্ট তৈরি করিনি, সবকিছু সমান তালে এগিয়ে যাচ্ছে।

ই-পাসপোর্ট নিয়ে বিমানবন্দরে ই-গেটে পাসপোর্ট দেওয়ার পরই স্বয়ংক্রিয় পদ্ধতিতে খুলে যাবে গেট তারপর পাসপোর্টের তথ্যের সাথে ব্যক্তির ছবি মিলে গেলেই প্রধান ফটক খুলে যাওয়ার সাথে সাথে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে শেষ হবে বিদেশগামীদের ইমিগ্রেশন কার্যক্রম।

দেশের বাকি দুই আন্তর্জাতিক বিমানবন্দরেও ই-গেট স্থাপনের কাজ প্রায় শেষের দিকে। ই-গেটের ফলে আগামীতে ভ্যাকসিন পাসপোর্ট চালু করলে ই-গেটেই ব্যবহার করা সম্ভব হবে বলে জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।

Leave a Comment