তরুণীর বাবা ভাবতেন মেয়ে শ্বশুর বাড়িতে

খবরটি শোনার পরেও চোখে ঘুম নেই। আমি মেয়েটি ফিরে আসার অপেক্ষায় রয়েছি তার সহযোগীরা আমার মেয়েকে অপহরণ করে বিদেশে পাচার করেছিল। হিয়ার্ড, হ্রিডয় এবং তার সহযোগীদের ভারতে গ্রেপ্তার করা হয়েছে। আমি তাদের জন্য দৃষ্টান্তমূলক শাস্তি চাই। ‘

কথাগুলি ভারতে পাচারের পরে যৌন নির্যাতনের শিকার এক যুবতীর বাবা বলেছিলেন। শুক্রবার বিকেলে রাজধানীর মগবাজারে ঘটনাস্থলে এই প্রতিবেদক তাঁর সাথে কথা বলেন। মেয়েটির বাবা শোক প্রকাশ করে বলেছিলেন, ‘আমার তিনটি সন্তান রয়েছে। রাস্তায় শরবত বিক্রি করে মেয়েকে বিয়ে করেছি। জামাই বিদেশে থাকেন। আমি ভেবেছিলাম মেয়েটি চাঁদপুরে তার শ্বশুর বাড়িতে ছিল। আমার মেয়ের পাচারের বিষয়টি জানতে পেরে এখন আমার মাথায় আকাশ পড়ছে। ‘

সন্তানের সম্পর্কে উদ্বিগ্ন হয়ে বাবা বলেছিলেন, “তার তিন বছরের একটি কন্যা সন্তান রয়েছে। সাড়ে তিন বছর আগে জামাই যখন কুয়েতে যেতেন, তখন মেয়েটি মাঝে মধ্যে Dhakaাকায় আসত। তার জীবন চলছিল ঠিক আছে। আমি আমার মেয়েকে প্রায় এক বছর দেখিনি। দেড় বছর আগে আমি মেয়েটিকে মগবাজারে তার স্বামীর বন্ধুর হৃদয় দিয়ে দুবাই যেতে নিষেধ করেছিলাম। আমি শুনেছি যে আমার মেয়ের অপহরণ হৃদয় সহ অন্যান্য অপরাধীরা ভারতে গ্রেপ্তার হয়েছে। তবে এখনও মেয়েটির খবর পাওয়া যায়নি। আমি প্রধানমন্ত্রীকে মেয়েকে ফিরিয়ে আনার জন্য অনুরোধ করছি। ‘

এদিকে ভারতে এক বাংলাদেশী মেয়েকে যৌন নির্যাতনের অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করেছে ভারতের বেঙ্গালুরু পুলিশ। এর আগে আসাম পুলিশ তাদের পাঁচজনের ছবি সহ তথ্যের জন্য একটি পুরষ্কার ঘোষণা করেছিল। তাদের মধ্যে দু’জনকে গতকাল সকালে পালানোর সময় গুলিবিদ্ধ করা হয়েছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, মেয়েটিকে বাংলাদেশ থেকে ভারতে পাচার করা হয়েছিল এবং যৌনপল্লীতে বিক্রি করা হয়েছিল। এর আগে ঢাকার মগবাজারের রিফাদুল ইসলাম হৃদয় ওরফে টিকটাক হৃদয়ের মেয়েটির সাথে প্রেমের সম্পর্ক ছিল।

ভুক্তভোগীর বাবা মানব পাচার ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে হাতিরঝিল থানায় একটি মামলা দায়ের করেছেন। এই মামলায় হ্রিদয় এবং আরও চারজন অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে আসামি করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “প্রায় এক বছর আগে আমার মেয়েকে অপহরণ করে বিদেশে পাচার করা হয়েছিল এবং যৌন নির্যাতন করা হয়েছিল।” নির্যাতনের ভিডিও প্রকাশিত হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

হাতিরঝিল থানার ওসি আবদুর রশিদ বলেছেন, “আমরা বিভিন্ন দেশী-বিদেশী মিডিয়ার কাছ থেকে জানতে পেরেছি যে অভিযুক্ত হৃদয়সহ কয়েকজনকে ভারতে গ্রেপ্তার করা হয়েছে।”

পুলিশ জানিয়েছে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মহিলাকে টিকটিক করে হৃদয় দিয়ে চিহ্নিত করা হয়েছিল। হ্রিদয় ভাল বেতন এবং বিভিন্ন প্রলোভন দিয়ে তাকে অবৈধভাবে ভারতে পাচার করে এবং একটি যৌনপল্লীতে বিক্রি করেছিল।

কে এই টিকটিক হৃদয়: গতকাল মগবাজার ও হাতিরঝিল এলাকায় তল্লাশির পরে জানা গেল, টিকটিকি হৃদয়ের নাম আবুল হোসেন। তিনি নয়াটোলা (বাউবাজার) এলাকায় তার পিতামাতার সাথে থাকতেন। স্থানীয়রা তাকে প্রতিভা হিসাবে চেনে। ভারতে যাওয়ার আগে তিনি একটি দল নিয়ে হাতিরঝিল অঞ্চলটিকে টিক দিতেন। এক প্রতিবেশী জানিয়েছেন, হৃদয় অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। এই মেধাবী মেয়েরা রাস্তায় জ্বালাতন করত। কোনও কাজ না করায় চার মাস আগে তার মা তাকে বাড়ি থেকে বের করে দেয়। তিনি দেশে থাকাকালীন ২০১৪ সালে রমনা থানায় তার বিরুদ্ধে ডাকাতির প্রস্তুতির মামলা দায়ের করা হয়েছিল।

হৃদয়ের চাচা বাবুল মিয়া বলেছিলেন, “হরিদয় মেধাবী হওয়ায় তাকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়েছে। আমরা তাকে অনেক দিন খুঁজে পাইনি। পরে জানতে পারি যে তিনি ভারতে রয়েছেন। ‘

ভারতে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে: ইতিমধ্যে যুবতী নির্যাতনের ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় ভারতের বেঙ্গালুরুতে ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে। বেঙ্গালুরুর পুলিশ জানিয়েছে, হ্রিদয়সহ দু’জন পালানোর চেষ্টা করতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছিল।

এনডিটিভির একটি প্রতিবেদনে বলা হয়েছে, মেয়েটির কী হয়েছে তা জানতে পুলিশ গতকাল ভোর পাঁচটার দিকে গ্রেপ্তার হওয়া ছয়জনকে ঘটনাস্থলে নিয়ে যায়। সেখানেই শুটিং হয়েছে।

পূর্ব বাংলার জেলা প্রশাসক শরণাপ্পা এসডি ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে বলেছে যে দু’জন অপরাধের ঘটনাস্থলে পালানোর চেষ্টা করলে পুলিশ গুলি চালায়। এনডিটিভি পরে বেঙ্গালুরু পুলিশের বরাত দিয়ে জানিয়েছে যে ছয় দিন আগে এই ঘটনাটি ঘটেছিল। ভাইরাল ভিডিওটি দেখে আসাম পুলিশ প্রথম পদক্ষেপ নিয়েছিল। ভিডিও থেকে ভিডিও প্রকাশ করে পাঁচ অত্যাচারীকে ধরে নেওয়ার জন্য পুলিশ টুইটারে একটি পুরষ্কার ঘোষণা করেছিল।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, আসাম পুলিশ ভিডিওটির উত্স অনুসন্ধান করতে গিয়ে জানতে পেরেছিল যে অপরাধীরা বেঙ্গালুরুতে ছিল। এরপরে তারা কর্ণাটক পুলিশকে সেই তথ্য সরবরাহ করেছিল। পরে, ভিডিওটির ভিত্তিতে ব্যাঙ্গালোর পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করে।

ঢাকা মহানগর পুলিশ তেজগাঁও বিভাগের জেলা প্রশাসক মো। শহিদুল্লাহ বলেছিলেন যে তারা ইতিমধ্যে জেনে গেছে যে হৃদয় সহ ছয়জনকে ভারতে গ্রেপ্তার করা হয়েছে। নিহতদের মধ্যে একজন ঢাকার মগবাজার এলাকার বাসিন্দা। তবে ঘটনাটি ঘটেছে ভারতের কেরালায়। ভিডিওটি একটি সাইবার টহলের অংশ হিসাবে পুলিশের নজরে আসে।

Leave a Comment