ঢাকা-জলপাইগুঁড়ি-ঢাকা ট্রেন ‘ মিতালী এক্সপ্রেস’ উদ্বোধন!!

আজ শনিবার( ২৭/০৩/২০২১) সন্ধ্যা সাড়ে ৬ টায় বাংলাদেশ -ভারত যোগাযোগ ব্যবস্থা সহজ করতে আরো একটি ট্রেন চালু হলো।  ট্রেনের নামকরণ করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা,  ‘ মিতালী এক্সপ্রেস ‘।  ভারতের প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী বাংলাদেশে এসেছেন দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে।  তাই তার উপস্থিতিতেই আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী এই ট্রেনের উদ্বোধন করেন। 

গতকাল নরেন্দ্র মোদী বাংলাদেশে আসেন।  এরপর দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।  ‘মিতালী এক্সপ্রেসের  আনুষ্ঠানিক উদ্বোধন ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার ও আরো ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

এই ট্রেনের রেলপথ বাংলাদেশের উত্তরের জেলা নীলফামারীতে অবস্থিত  চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত পুনর্নির্মাণ করা হয়। গত বছর ২১ শে সেপ্টেম্বর এই রেলপথের কাজ শুরু হয়েছিল।

এই রেলপথে বহু আগে ১৯৬৫ সাল পর্যন্ত বাংলাদেশ- ভারত ট্রেন চলাচল ছিল। কিন্তু ভারত- পাকিস্তান যুদ্ধের পর এটি বন্ধ হয়ে যায়। প্রায় ৫৫ বছর পর এটি আবারো চালু করা হল।  গত বছর পণ্যবাহী ওয়েগন চলাচলের মাধ্যমে এটি প্রাথমিকভাবে চালু করা হয়েছিল এবং আজ থেকে অফিসিয়ালি ট্রেন চলাচল শুরু হলো। 

মিতালী এক্সপ্রেস  চালু হওয়ার ফলে প্রায় ২০০ কি.মি দুরত্ব কমে যাবে ভারতের সাথে বাংলাদেশের রেলপথ যাত্রার। এতে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্য পরিবহনেরও সুযোগ মিলবে। ফলে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারিত হবে।এ ছাড়া এই পথ চালু হওয়ার ফলে উপ-আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে মোংলা বন্দর আরও বেশি সচল রাখা সম্ভব হবে।ফলে বাংলাদেশের পণ্য রপ্তানিতে যেমন সুবিধা হবে, তেমনি কাঁচামাল আমদানিও তুলনামূলক সহজ হয়ে যাবে।

Leave a Comment