ঢাকার তাপমাত্রা বৃদ্ধি

গত ২০ বছরে ঢাকা প্রায় ০৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে এবং বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রির নিচে রাখার লড়াই চলছে।

গত ২০ বছরে ঢাকায় বার্ষিক দিনের তাপমাত্রা বৃদ্ধি ২.৮৭৪ডিগ্রি সেলসিয়াস, বাংলাদেশের পাঁচটি বড় শহর নিয়ে করা একটি সমীক্ষায় দেখা গেছে।

ঢাকার মতো, চাটগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল এবং সিলেটেও সময়সীমার মধ্যে দিন ও রাতের তাপমাত্রার ক্রমবর্ধমান প্রবণতা লক্ষ্য করা গেছে। সমীক্ষায় বলা হয়েছে যে, প্রবণতার পিছনে কারণগুলি হলো- জনসংখ্যার ঘনত্ব, সবুজ গাছের অভাব, অসম বিল্ডিং উচ্চতা এবং মানুষের ক্রিয়াকলাপ মূল বিষয়। 

বাংলাদেশের পাঁচটি বড় শহরের “সারফেস নগর হিট আইল্যান্ডের তীব্রতা (এসইউআইআইআই) শীর্ষক এই গবেষণাটি ১৬ই এপ্রিল সাসটেইনেবল সিটিস অ্যান্ড সোসাইটি জার্নাল অফ এলজেভিয়ারে প্রকাশিত হয়েছিল।

পাঁচটি শহরের তাপমাত্রার তথ্য ২০০০ থেকে ২০১৯ পর্যন্ত দিনে দুবার সংগ্রহ করা হয়েছিল এবং তারপরে তাপমাত্রার প্রবণতা এবং তাপমাত্রা বৃদ্ধির পিছনে কারণগুলি সনাক্ত করতে বিশ্লেষণ করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, “ফলাফলগুলি দেখায় যে বার্ষিক এসইউআইআই তাপমাত্রা ছোট শহরগুলির তুলনায় ঢাকা এবং চট্টগ্রামের বৃহত্তর শহরগুলিতে বেশি ছিল”।

প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রামে বার্ষিক দিনের তাপমাত্রা ১.৯২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে, খুলনায় ১.২৭ডিগ্রি, সিলেটে ১.১০ ডিগ্রি এবং রাজশাহীতে ০.৭৪৮ডিগ্রি বেড়েছে।

রাতের তাপমাত্রার কথা বলতে গেলে, চট্টগ্রাম ১.৯৯ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়ে সর্বাধিক স্থান অর্জন করেছিল, তারপরে ঢাকা  ১.৫৭ ডিগ্রি নিয়ে।

সিলেটে সর্বনিম্ন রাতের তাপমাত্রা বৃদ্ধি লক্ষ্য করা গেছে (০.১১ ডিগ্রি সেলসিয়াস)।

প্রতিবেদনে দেখা গেছে, “জনসংখ্যা নগরী গঠনে এবং নগর অঞ্চলের তাপ পরিবেশকে প্রভাবিত করতে মুখ্য ভূমিকা পালন করে, সুতরাং জনসংখ্যা বাড়িয়ে উভয়ই শহরের আকার প্রসারিত করে এবং প্রাকৃতিক জমি আবরণকে দুর্বল পৃষ্ঠগুলিতে দ্রুত রূপান্তরের জন্য জবাবদিহি করে,” প্রতিবেদনে দেখা গেছে।

গবেষণার শীর্ষ গবেষক আশরাফ দেওয়ান বলেছেন, “পরিস্থিতি খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে। তাপমাত্রা আশঙ্কাজনক হারে বাড়ার জন্য দরিদ্র পরিবেশ ব্যবস্থাপনার দায়বদ্ধ “

তিনি আরও বলেছিলেন যে অসম বিল্ডিং উচ্চতা, চরম জনসংখ্যার ঘনত্ব, স্বল্প সবুজ সবুজ এবং সর্বোপরি পরিবেশের দুর্বল প্রশাসনের বিভিন্ন কারণের কারণে বাংলাদেশের নগরগুলোতে নগর উষ্ণায়নের আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেসের অধ্যাপক দেওয়ান আরও বলেছেন, “যদিও একাধিক প্রতিবিম্বের ফলে বিল্ডিংগুলি দিনের বেলা গরম করতে এবং রাতের বেলা শীতলতা হ্রাস করে, তীব্র জনসংখ্যার ঘনত্ব মানে বিপাকীয় হিটিং এবং বৃহত্তর নৃতাত্ত্বিক ক্রিয়াকলাপ বৃদ্ধি,”

তিনি আরও বলেছিলেন, নগর তাপমাত্রার বৃদ্ধি কংক্রিট কাঠামোর প্রাচুর্যের কারণে হ্রাসপ্রাপ্ত বাষ্পীভবন (একটি পৃষ্ঠতল অঞ্চল থেকে বায়ুমণ্ডলে জল বাষ্পীভবন এবং পরিবাহের যোগফল) এর সাথেও জড়িত।

“এছাড়াও, পরিবহন, ভবন এবং শিল্প অঞ্চলগুলি থেকে বর্জ্য তাপ নগরীয় তাপ পরিবেশের অবনতি ঘটায়,” 

শহুরে উত্তাপ হ্রাস করার জন্য বিশেষজ্ঞ ভূগোলবিদ নির্দিষ্ট অঞ্চলে বেশি পরিমাণে সবুজ কভারের লক্ষ্যমাত্রার পরিবর্তে তাপ-উন্মুক্ত অঞ্চলে কৌশলগতভাবে সবুজ রাখার উপর জোর দিয়েছিলেন।

“যেহেতু দেশটি বন্যার মতো বিভিন্ন ধরণের প্রাকৃতিক ঝুঁকিতে আক্রান্ত হয়, প্রাকৃতিক দুর্যোগের প্রভাব হ্রাস করার জন্য জন নীতিগুলি ভালভাবে বিকাশিত হয়। নগর উষ্ণতা হ্রাস করার জন্য নীতিগুলি ভালভাবে কল্পনা করা যায় না। সুতরাং, অবস্থান-সীমাবদ্ধ পদক্ষেপগুলি অপরিহার্য “অন্য কথায়, শহরের বৈশিষ্ট্যের ভিত্তিতে অভিযোজন কৌশলগুলি বিকাশ করা উচিত। সুতরাং স্থানীয় পরিকল্পনা এই ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হতে পারে,” দেওয়ান বলেছিলেন।

প্রখ্যাত নগর পরিকল্পনাকারী নিয়াজ রহমান সবুজ জায়গার ধ্বংসের দিকে ইঙ্গিত করেছিলেন, বিশেষত বড় গাছগুলি। যদি বিল্ডিংয়ের উচ্চতা আশেপাশের গাছগুলির চেয়ে বেশি হয় তবে এই বিল্ডিংগুলি তাপ শোষণ করে এবং নগর তাপ দ্বীপ (ইউআইআই) প্রভাবকে অবদান রাখবে।

“ইউএইচআই উচ্চতর স্থানে যেখানে উচ্চতর ভবনগুলি কেন্দ্রীভূত হয় উচ্চতর উচ্চতর বিল্ডিংগুলিতে চালনার জন্য যান্ত্রিক গ্যাজেটগুলি (এয়ার কন্ডিশনার, লিফটস, ইত্যাদি) ব্যবহার করার জন্য আরও বেশি শক্তি প্রয়োজন, যা আরও তাপ উৎপন্ন করে,” তিনি বলেছিলেন।

রহমান জলাশয় ভরাট করার দিকেও ইঙ্গিত করেছিলেন। জলাশয়গুলি মাইক্রোক্লিমেট আর্দ্রতা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে প্রধান ভূমিকা পালন করে।

নগর পরিকল্পনাকারীর উদ্ধৃত অন্য কারণটি হ’ল উচ্চ বিল্ডিং ঘনত্ব, যা বিল্ডিংগুলিতে প্রাকৃতিক বায়ুচলাচলকে বাধাগ্রস্ত করে এবং ইউআইএ প্রভাবকে অবদান রাখে।

তিনি বলেছিলেন যে ইউআইএ ঘটনাটি জীবনযাত্রার ক্ষেত্রে বিশেষত শিশু এবং বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে মানবকল্যাণকে প্রভাবিত করে।

রহমান, যিনি সমন্বয়কারী এবং উপ-দলীয় নেতা, বিশদ অঞ্চল পরিকল্পনা, বলেছেন ড্যাপে আবাসিক ভবনগুলির উচ্চতা এবং ঘনত্ব নিয়ন্ত্রণের মাধ্যমে নগর ঘনত্ব নিয়ন্ত্রণের জন্য নতুন নির্দেশিকা ছিল।

তিনি বলেন, “খাল (খাল বা খাঁড়ি), নদী, জলাভূমি এবং রাস্তা ও রেলপথ পুনরুদ্ধারকে নগর লাইফলাইন হিসাবে গুরুত্বপূর্ণ। এই নগরিক লাইফলাইনগুলি জনস্বাস্থ্যের অবকাঠামো হিসাবে নকশাকৃত করা হয়েছে,” তিনি বলেন, সবুজ-নীল নেটওয়ার্ক সঙ্কট অতিক্রম করে তৈরি করার আহ্বান জানিয়ে তিনি ঢাকা মহানগর অঞ্চল।

Leave a Comment