টিকার চেয়েও কী অ্যান্টিবডি বেশি কার্যকর?

‘অ্যান্টিবডি’ শব্দটি মহামারী করোনভাইরাস পরিস্থিতির আশেপাশে শোনা যাচ্ছে। এটি মেডিকেল শব্দ। সহজ কথায় বলতে গেলে এর অর্থ হল শরীর প্রতিরোধ ক্ষমতা বিকাশ করে।

মানবদেহ সাধারণত দুটি উপায়ে প্রতিরোধ ক্ষমতা বিকাশ করে। প্রথমত, রোগ থেকে সুস্থ হয়ে উঠার পরে এবং দ্বিতীয় প্রক্রিয়াটি হল সেই রোগের বিরুদ্ধে ভ্যাকসিন পাওয়া।

করোনাভাইরাসের ক্ষেত্রেও একই কথা। কেউ যখন কোনও করোনার থেকে পুনরুদ্ধার করেন, তখন তাদের দেহে অ্যান্টিবডিগুলি তৈরি হয়। টিকাদান দিয়ে অ্যান্টিবডিও তৈরি হয়।

দুটি প্রক্রিয়াতে উত্পাদিত অ্যান্টিবডিগুলির মধ্যে একটি স্পষ্ট পার্থক্য রয়েছে। ফলস্বরূপ, গবেষকরা এবং বিশেষজ্ঞরা তাদের মধ্যে আরও শক্তিশালী অ্যান্টিবডি উত্পাদন করে নিয়ে বিভিন্ন মতামত দিচ্ছেন।

আসুন অ্যান্টিবডি সম্পর্কে পরিষ্কার হয়ে উঠুন:

অ্যান্টিবডি কী?

অ্যান্টিবডিগুলি একটি বিশেষ ধরণের প্রোটিন কোষ যা সংক্রামক জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে পারে। শুধু তাই নয়, এই বিশেষ প্রোটিনের সাহায্যে ব্যাকটিরিয়ামের বৈশিষ্ট্যগুলির স্মৃতিও নির্দিষ্ট সময়ের জন্য কোষে সঞ্চিত থাকে। ফলস্বরূপ, যদি সেই সময়টিতে ব্যাকটিরিয়াম আবার আক্রমণ করে তবে অ্যান্টিবডি এটি আবার প্রতিরোধ করতে পারে।

সংক্রমণে অ্যান্টিবডিগুলি

যখন একটি জীবাণু শরীরে প্রবেশ করে, শরীর তার প্যাথোজেনের লড়াইয়ের জন্য প্রথমে ইমিউনোগ্লোবুলিন এম বা ‘আইজিএম’ তৈরি করে। এরা যুদ্ধের প্রথম সারির সৈনিক। পরবর্তী পদক্ষেপটি শরীরের জন্য ইমিউনোগ্লোবুলিন জি বা আইজিজি নামক অ্যান্টিবডি তৈরি করতে হয়। এই দ্বিতীয় স্তরের অ্যান্টিবডিটিতে সেই নির্দিষ্ট ব্যাকটিরিয়ার স্মৃতি রয়েছে।

ভ্যাকসিনগুলিতে অ্যান্টিবডিগুলি

এই ক্ষেত্রে, সংক্রামক জীবাণুগুলির একটি বা দুটি প্রোটিন পৃথকভাবে শরীরে প্রবর্তিত হয়। শরীর তাদের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে।

দুটি অ্যান্টিবডিগুলির মধ্যে পার্থক্য কী?

সংক্রমণের ফলে উত্পাদিত অ্যান্টিবডিগুলি স্থিতিশীল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। প্রাথমিক পর্যায়ে দেহ যে অ্যান্টিবডিগুলি উত্পাদন করে তা ব্যাকটিরিয়ার গঠন সম্পর্কে পুরোপুরি নিশ্চিত নয়। ফলস্বরূপ, তিনি জীবাণু দ্বারা সৃষ্ট বিভিন্ন ধরণের কাঠামো মাথায় রেখে তিনি প্রাথমিক অ্যান্টিবডি তৈরি করেছিলেন। তবে টিক অ্যান্টিবডিগুলি নির্দিষ্ট জীবাণুগুলির নির্দিষ্ট কাঠামো বাধা বোঝাতে বোঝায়।

কোনও অ্যান্টিবডি বেশি শক্তিশালী হয় না

বিজ্ঞানীরা বলেছেন যে দুটি ধরণের অ্যান্টিবডি রয়েছে। কিছু ক্ষেত্রে, সংক্রমণের দ্বারা উত্পাদিত অ্যান্টিবডিগুলি আরও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। ব্যাকটিরিয়া রূপান্তরের ফলে টিকারের কার্যকারিতা হ্রাস পেয়েছে। যে কোনও ক্ষেত্রে, টিকা অধিক কার্যকর।

চিকিত্সকের পরামর্শ

করোনার মতো মারাত্মক ভাইরাল রোগ প্রতিরোধের একমাত্র উপায় হ’ল টিকা নেওয়া। সংক্রমণে অ্যান্টিবডিগুলি বিকাশযুক্ত লোকেরা পরে টিকা দেওয়ার পরে আরও ভাল ফলাফল পাবেন।

Leave a Comment