জুলাইয়ে ৩৪৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে

গত জুলাইয়ে বাংলাদেশ থেকে ৩৪৭ কোটি ডলারের বা ২৯ হাজার ৪৯৫ কোটি টাকার সমপরিমাণ পণ্য রপ্তানি হয়েছে ,চলতি অর্থবছরের প্রথম মাস । তবে এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ১৯ শতাংশ কম হবে । আর গত বছরের জুলাইয়ে ৩৯১ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল । এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। তাদের তথ্যানুযায়ী, চামড়া ও চামড়াজাত পণ্য ছাড়া শীর্ষ সব খাতের রপ্তানি কমে যাওয়ায় সামগ্রিকভাবে পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আজ মঙ্গলবার রপ্তানি আয়ের ।

৩ হাজার ৮৭৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে ,অর্থবছরের প্রথম মাসে রপ্তানি কমে গেলেও বিদায়ী ২০২০-২১ অর্থবছরে । তবে এই আয় আগের অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ বেশি ছিলাে । গত বছর ভালো প্রবৃদ্ধি হওয়ায় চলতি অর্থবছরের জন্য পণ্য রপ্তানি আয়ে ৪ হাজার ৩৫০ কোটি ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয় করোনার মধ্যেও । ইপিবির তথ্যানুসারে, প্রথম মাসে ২৮৮ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে চলতি অর্থবছরের জন্য । তবে এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ কম ছিলো ।

পোশাক রপ্তানি হয়েছিল গত বছরের জুলাইয়ে ৩২৪ কোটি ডলারের । গত বছরের এপ্রিলের প্রথম তিন সপ্তাহ কারখানা বন্ধ ছিল করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে । তবে উৎপাদন হয়নি । তবে পুঞ্জীভূত চাহিদার কারণে পরবর্তী মাসগুলোতে রপ্তানি স্বাভাবিকের চেয়ে বেশি হয়েছিল জানা যায় । চলমান কঠোর বিধিনিষেধের কারণে রপ্তানি কিছুটা বাধাগ্রস্ত হয়েছে জুলাইয়েও ঈদ । তবে তা ছাড়া চট্টগ্রাম বন্দরেও জাহাজ ও কনটেইনার সংকটের কারণে পণ্য রপ্তানিতে কিছুটা ধীর গতি আছে বলে জানান তারা । তবে পণ্য রপ্তানিতে স্বাভাবিকের চেয়ে কিছুটা সময় বেশি লাগছে বলে জানান ।

ইপিবির তথ্যানুসারে কৃষিপণ্য রপ্তানি হয়েছে , গত জুলাইয়ে ৯ কোটি ৮১ লাখ ডলারের । তবে এই আয় গত বছরের একই সময়ের চেয়ে ২ দশমিক ৮৮ শতাংশ কম হয় । তবে আবার ৯ কোটি ২৩ লাখ ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি হয়েছে । এই পণ্যের রপ্তানি কমেছে ১ দশমিক ৭৬ শতাংশ আর গত বছরের জুলাইয়ের তুলনায় । তবে এ ছাড়া ৯ কোটি ৫ লাখ ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে । তবে রপ্তানি বেড়েছে দশমিক ৬৪ শতাংশ বেশি । ইপিবির তথ্যানুসারে, প্রথম মাসে ৩ কোটি ৬৮ লাখ ডলারের হিমায়িত খাদ্য, ৩ কোটি ৩০ লাখ ডলারের প্রকৌশল পণ্য, দেড় কোটি ডলারের ওষুধ ও ১ কোটি ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছে চলতি বছরের।

Leave a Comment