জরায়ুর মুখের ক্যান্সার কাদের বেশী হয়?

জরায়ুর মুখের ক্যান্সার কাদের বেশী হয়? জরায়ুর মুখের ক্যান্সার একটি অত্যন্ত কমন ধরণের ক্যান্সার, যা সাধারণত মুখের উপরে পৃষ্ঠভাগে শুরু হয়। জরায়ুর মুখের ক্যান্সারের উচ্চ ঝুঁকি নিয়ে সম্পর্কিত কিছু কারণ নিম্নরূপ:

সিগারেট ধূমপান

সিগারেট ধূমপান জরায়ুর মুখের ক্যান্সারের মূল কারণের মধ্যে একটি হিসাবে পরিচিত। সিগারেটে আছে ক্যারসিনোজেনিক পদার্থ, যা জরায়ুর মুখে ক্যান্সারের উত্পাদনে সহায়তা করে। নিয়মিত সিগারেট ধূমপান করলে জরায়ুর মুখের ক্যান্সার সৃষ্টির ঝুঁকি বাড়ে।

তামাক ব্যবহার

তামাক ব্যবহার করা জরায়ুর মুখের ক্যান্সারের প্রধান কারণ হিসাবে মন্দব্যবহার হতে পারে। জরায়ু তামাক ব্যবহার করা মানুষের জন্য বিশেষ ঝুঁকি সৃষ্টি করে, যা জরায়ুর মুখে ক্যান্সারের উত্পাদনে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে।

মধুমেহ

মধুমেহ (ডায়াবিটিস) রোগীদের জন্য জরায়ুর মুখের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। মধুমেহের জন্য আচরণে থাকা প্রতিকূল পরিবর্তন জরায়ুর মুখে ক্যান্সার উত্পাদনের জন্য সহায়ক হতে পারে।

এছাড়াও, অল্পসময়ের জন্য নিয়মিত ও অসত্যাপিত পরিচর্যা, খাদ্যে সুস্থ মাত্রার অভাব, নির্বাচিত সমস্যাগুলি জরায়ুর মুখের ক্যান্সারের ঝুঁকিকে বাড়াতে পারে।

তবে, জরায়ুর মুখের ক্যান্সার হওয়ার ঝুঁকি সকলের জন্য একই নয়। এটি ব্যক্তির আকার, মধ্যস্থতা, স্বাস্থ্য অবস্থা, জীবনযাপন ও অন্যান্য পরামর্শগুলির সাথে সম্পর্কিত হতে পারে। আপনি একজন চিকিৎসকের সাথে পরামর্শের জন্য সাক্ষাৎ করতে পারেন।

Leave a Comment