ছুটির দিনে পরিবহন ধর্মঘটে রাজধানীতে দুর্ভোগ

জ্বালানির তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তে গণপরিবহন ও পণ্য পরিবহন চলাচল বন্ধ রেখেছেন মালিক-শ্রমিকরা। এতে সাপ্তাহিক ছুটির দিনে বিপাকে পড়েছেন রাজধানীবাসী। বিশেষ করে সাত কলেজের ভর্তি এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় অংশ নিতে আসা পরীক্ষার্থীরা পড়েছেন বিপাকে।

শুক্রবার সকাল থেকে রাজধানীতে গণপরিবহন ও পণ্য পরিবহন চলতে দেখা যায়নি। বিআরটিসির দু-একটি বাস চলতে দেখা গেলেও তা ছিল যাত্রীর তুলনায় একেবারেই অপ্রতুল।

রাজধানীতে দাপিয়ে বেড়াচ্ছে সিএনজি অটোরিকশা ও রিকশা। গণপরিবহন না থাকার সুযোগে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন চালকরা।

দীর্ঘপথের অনেকে যাত্রীকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। অতিরিক্ত ভাড়ার কারণে বিশেষ করে বিপাকে পড়েছেন শ্রমিক ও স্বল্প আয়ের মানুষরা। তাদেরকে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

অরাজক এই পরিস্থিতিতে অনেককেই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। তারা বলেন, জ্বালানির দাম যেহেতু বাড়ানোই হলো, তাহলে পরিবহন ভাড়া কেন সমন্বয় করা হয়নি?

তেলের দাম বাড়ানোয় লোকসানের অজুহাতে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেন এই খাতের মালিক-শ্রমিকরা। ভাড়া বৃদ্ধির সরকারি ঘোষণা না দেওয়া পর্যন্ত তারা পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

পরিবহন মালিক-শ্রমিকরা বলছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান ভাড়ায় চালিয়ে পোষাতে পারছেন না। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও আজ শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য এসব পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

তবে অধিকাংশ সংগঠনের নেতারা ক্ষমতাসীন দলের রাজনীতিতে সম্পৃক্ত থাকায় আনুষ্ঠানিকভাবে ধর্মঘট ঘোষণা করতে চান না। যে কারণে সংগঠনগুলোর আঞ্চলিক ইউনিটগুলোর ঘোষণার মাধ্যমে অনানুষ্ঠানিকভাবে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন তারা।

এদিকে জ্বালানির তেলের দাম বাড়ানোর পরদিনই গণপরিবহন ব্যবস্থায় এর বিরূপ প্রভাব পড়েছে। দাম বাড়ানোর অজুহাতে সরকারি কোনো ঘোষণা ছাড়াই গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় যাত্রীবাহী বাসের ভাড়া হুট করেই বাড়িয়ে দিয়েছেন পরিবহন মালিকরা। এছাড়া কোথাও কোথাও যাত্রীবাহী লঞ্চের ভাড়াও বাড়ানো হয়েছে।

এর আগে বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে বলা হয়, রাত ১২টার পর থেকেই বাড়তি দাম কার্যকর হবে।

Leave a Comment