ছানা ফুলকপি ডালনা রান্না করা রেসিপি

উপকরণ: ফুলকপি ১টি, ছানা আধা কাপ, আলু কিউব আধা কাপ, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, গরমমসলা আধা চা–চামচ, গোটা জিরা প্রয়োজনমতো, তেজপাতা ২টা, ধনেপাতা ও লবণ প্রয়োজনমতো।

প্রণালি: একটি পাত্রে পানিতে আলু ও ফুলকপি ভাপিয়ে নিন। এবার ছানা মেখে বরফি আকারে কেটে তেলে ভেজে তুলে রাখুন। অন্য একটি পাত্রে তেল গরম করে তেজপাতা, শুকনা মরিচ ও জিরার ফোড়ন দিয়ে সব মসলা কষাতে থাকুন। এবার আগেই ভাপিয়ে রাখা ফুলকপি ও আলু সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এখন ভাজা ছানা দিয়ে একটু নাড়াচাড়া করে এতে ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলুন।

মুলার অম্বলমুলার অম্বল :

উপকরণ: মুলা ১টি, আমড়া ৪টি, চিনি ৩ টেবিল চামচ, গুড় ২ টেবিল চামচ, পাঁচফোড়ন প্রয়োজনমতো, শুকনা মরিচ ২টি, হলুদগুঁড়া সিকি চা–চামচ, নারকেল কোরানো ২ টেবিল চামচ, লবণ প্রয়োজনমতো।

প্রণালি: প্রথমে আমড়ার খোসা ফেলে সেদ্ধ করে নিন। সঙ্গে সামান্য লবণ দিন। সেদ্ধ হয়ে এলে ঠান্ডা করে আমড়া ভর্তা করে নিন। এখন এতে মেশাতে হবে গুড়, চিনি, হলুদের গুঁড়া ও পাতলা করে কাটা মুলা। এবার চুলায় দিয়ে সব সেদ্ধ করতে হবে। সেদ্ধ হয়ে এলে নারকেল কোরানো দিতে হবে। এখন সামান্য শর্ষে তেলে শুকনা মরিচ ও পাঁচফোড়ন দিন। এবার তেলটুকু মুলা ও আমড়ার পাত্রে ঢেলে দিন। পরিবেশনের আগে সামান্য নারকেল কোরানো ছড়িয়ে দিতে পারেন।

Leave a Comment