চুলের রং ধরে রাখতে যা করবেন

সাধারণত লম্বা একটা সময়ের প্রয়োজন চুল কাটলে তা বড় হতে । নিজের লুক নিয়ে নিরীক্ষা করার জন্য চুল কাটা সঠিক সমাধান না–ও হতে পারে । তবে সে ক্ষেত্রে চেহারায় রাতারাতি পরিবর্তন আনতে চাইলে চুলে রং করা বা হেয়ার কালারের ব্যবহার সহজ সমাধান । আর তাই চুল কাটার ঝুঁকি না নিয়ে যেকোনো রং বাছাই করা যায়। কিন্তু চুল রং করার পর তা ধরে রাখা একটা বড় চ্যালেঞ্জ । তবে কারণ, চাইলেই বারবার রং করা বা পরিবর্তন করা যাবে না । আর এতে চুলের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হবে।

তবে চুল রং করার পর শ্যাম্পু করার সঠিক নিয়ম না মানলে রঙের স্থায়িত্ব হবে খুবই অল্প দিন । আর অনেকেই চুল রঙের পর বাড়ি গিয়ে সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করেন । তবে এতে করে ক্ষতিকর রাসায়নিক ধুয়ে যায় এমন ধারণা অনেকেরই । আার রূপবিশেষজ্ঞরা বলেন, এতে বরং চুলে রং বসার আগেই তা ধুয়ে যায়, যা রং হালকা করে ফেলে । তবে অন্তত ২৪ ঘণ্টা পর শ্যাম্পু করার পরামর্শ দেন তাঁরা ।

রঙিন চুলের উপযোগী পণ্য :
তবে সাধারণ চুল আর রঙিন চুলের মধ্যে পার্থক্য অনেক। আর প্রতিটি পণ্য ব্যবহারের আগে তা রঙিন চুলের জন্য যথাযথ কি না, তা দেখে নেওয়া জরুরি । তবে এতে চুলে রং ধরে রাখা যাবে অনেক দিন । আর বিশেষ করে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের আগে দেখে নিতে হবে, যেন তাতে এসএলএস ও অ্যালকোহল না থাকে । তবে এই উপাদানগুলো রঙের উজ্জ্বলতা ও স্থায়িত্ব—দুটোই কমায় । আর তাই যে পণ্যে নারিশিং উপাদান আছে, তা বাছাই করা দরকার। তবে রং করার পর চুলে বেশ একটা রুক্ষতা আসে।

গরম পানি একেবারেই নয় :
তবে চুলে রং থাকা মানে কোনোভাবেই চুলে গরম পানি ব্যবহার করা যাবে না । আর এর কারণ খুবই সহজ, গরম পানি চুলের ময়েশ্চারাইজার কমিয়ে ফেলে এবং চুলে রুক্ষতা আনে । তবে এ ছাড়া চুলের রংও হালকা হয় খুব দ্রুত।

রঙিন চুলের নির্দিষ্ট যত্ন :
রঙিন চুলের জন্য চাই কিছু নির্দিষ্ট যত্ন । তবে যেগুলোর মধ্যে অবশ্যই থাকতে হবে রিচ হেয়ার মাস্ক ও অয়েল থেরাপি, যা রঙিন চুলে ময়েশ্চার নিয়ে আসবে । আর এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নেওয়া সব থেকে ভালো সমাধান । তবে যত সুন্দর রংই করা হোক না কেন, চুল যদি রুক্ষ হয়ে যায়, তবে প্রাণহীন মনে হবে। সে ক্ষেত্রে বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়ে থাকেন । আর রঙিন চুলে কিছুদিন পরপর অবশ্যই ডিপ কন্ডিশনিং করা বাধ্যতামূলক । তবে চুলে স্পাও করতে হবে নিয়মিত, যেন রঙের ক্ষতিকর উপাদান চুল রুক্ষ করতে না পারে । আর চাইলে ঘরে বসেও স্পা করতে পারেন।

তবে রঙিন চুলে চাইলেই স্টাইলিং পণ্য যেমন স্ট্রেইটনার, রোলার মেশিন, হেয়ার ড্রায়ার, হেয়ার স্প্রে ব্যবহার করা উচিত নয় । তবে এতে চুলের রঙের বয়স কমে । আর এ ছাড়া রঙিন চুল ভেঙে পড়ে যাওয়া এবং ফেটে যাওয়ার মতো সমস্যাও তৈরি হয় । তবে চুলে সরাসরি সূর্যের কড়া আলো লাগলেও রং নষ্ট হয় । আর তাই কন্ডিশন এমন ব্যবহার করতে হবে, যাতে এসপিএফ উপাদান আছে । তবে এ ছাড়া চুল হ্যাট বা স্কার্ফে ঢেকে রাখাই সহজ উপায়।

Leave a Comment