গরম থাকবে আরও দুই দিন, এরপর কালবৈশাখী ঝড়

উত্তাপে পুড়ছে গোটা দেশ। রাজশাহী, যশোর, কুষ্টিয়া ও খুলনা অঞ্চলে মাঝারি থেকে প্রচণ্ড উত্তাপের প্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও ​​বরিশাল বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের হালকা থেকে মাঝারি তাপের প্রবাহ প্রবাহিত হচ্ছে।

আবহাওয়া অধিদফতর সোমবার সন্ধ্যা ৬ টায় আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য দিয়েছে।

আবহাওয়া অধিদফতরের মতে, উত্তাপের তীব্রতা কমপক্ষে আরও 48 ঘন্টা অব্যাহত থাকতে পারে। তবে আগামী ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। সেই সময়টি কালভৈশাখী হতে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, সে সময় বৃষ্টি / বজ্রঝড় হতে পারে এবং দিনের তাপমাত্রা কমে যেতে পারে।

এদিকে, সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল যশোরে। ব্যারোমিটারে পারদ বেড়েছে 39.8 ডিগ্রি সেলসিয়াসে। এর আগে রবিবার, মৌসুমের সর্বাধিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল যশোরে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে। সেই হিসাবে সোমবার তাপের তীব্রতা কিছুটা কমেছে। তবে উত্তাপ প্রবাহের পরিধি দিন দিন বেড়েছে। এটি হিট ফ্লাক্স আরও বেশি নতুন নতুন অঞ্চলে প্রসারিত হচ্ছে। উত্তর ও উপকূলীয় অঞ্চলে গত কয়েক দিন ধরেই পরিস্থিতি বিরাজ করছে।

আবহাওয়াবিদ ড। মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, সারা দেশে প্রায় উত্তাপের তীব্রতা থাকলেও ঢাকায় অনুভূতি কিছুটা বেশি। এর জন্য 6 টি কারণ রয়েছে। অর্থাত, রাতের বেলা তাপকে কেন্দ্র করে পৃথিবী শীতল হতে পারে না কারণ দিনের স্প্যান রাতের চেয়ে বড় হয়; সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে পার্থক্য কম; এসির অতিরিক্ত ব্যবহার; কার্বন বা কালো ধোঁয়া; ঢাকার আশেপাশে ইট ভাটা কার্বন; দূষণকারী াকা ভিত্তিক শিল্প প্রতিষ্ঠানের দ্বারা নির্গত। তাপটি তুলনামূলকভাবে অনুভূত হচ্ছে কারণ সূর্য মানবসৃষ্ট কারণগুলিকে বেশি প্রভাবিত করে।

তিনি বলেছেন, তবে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম, যা অনেকটা সুরক্ষা is নইলে লোকেরা প্রচুর ঘামে। এটি পরিস্থিতি আরও খারাপ করে দিত।

Leave a Comment