গণপরিবহনে ভাড়া বাড়ানোর প্রস্তাব

মহামারী করোনভাইরাস এবং সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ নিয়ন্ত্রণের জন্য সরকার আগামী দুই সপ্তাহের জন্য ১৮ দফা নির্দেশনা জারি করেছে। উল্লেখ করা হয়েছে যে অর্ধেক যাত্রী গণপরিবহণে পরিবহন করা হয়। এমন পরিস্থিতিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বর্তমান ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর নির্দেশ দিয়েছে।

সোমবার (২৯ মার্চ) সন্ধ্যায় রাজধানীর মহাখালী সড়ক পরিবহন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে এক জরুরি সভায় ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়। বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পরেই এই সিদ্ধান্ত কার্যকর হবে।

দেশে করোনভাইরাস মহামারী ও সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ নিয়ন্ত্রণের জন্য সরকার আগামী দুই সপ্তাহের জন্য 18-দফা নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা হয়েছে যে অর্ধশতাধিক যাত্রী আর পাবলিক ট্রান্সপোর্টে নেওয়া যাবে না। একই সাথে হাইজিন নিয়ম মেনে চলতে বলা হয়েছে।

সোমবার (২৯ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ নির্দেশনা জারি করা হয়। তবে এই আইন কখন কার্যকর হবে তা সুনির্দিষ্ট করা হয়নি।

এই নির্দেশনা প্রসঙ্গে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ গণমাধ্যমকে বলেন, “আমি মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত সম্পর্কে জানতে পেরেছি।” তবে এখনও পর্যন্ত বিআরটিএস এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ করা হয়নি। এ জাতীয় সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য গত বছরের মতো নির্ধারিত ভাড়ার চেয়ে ভাড়া ৬০ শতাংশ বেশি বাড়ানো দরকার

Leave a Comment