খুব শীগ্রই মোদীর মন্ত্রিসভার রদবদল হতে যাচ্ছে

ভারতের মন্ত্রিসভার রদবদল আসন্ন,তবে সেই জরুরি কাজটি কখন করা হবে তা এখনও অজানা। রাজধানীতে ক্ষমতার বারান্দা এই মুহূর্তে এটি নিয়ে ব্যস্ত।

দু’বছর আগে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে নরেন্দ্র মোদী কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের সম্প্রসারণ করেননি। এখন এটি আগামী বছরের গোড়ার দিকে উত্তরপ্রদেশ সহ পাঁচটি রাজ্যে নির্বাচনের দৌড়ঝাঁপ করা দরকার। তা ছাড়া গত দুই বছরে বিভিন্ন কারণে মন্ত্রিপরিষদের সদস্য সংখ্যাও হ্রাস পেয়েছে। মিত্রদের মধ্যে শিবসেনা এবং আকালি দল একে একে চলে গেছে। কেন্দ্রীয় জনশক্তি পার্টির নেতা কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান মারা গেছেন। বিজেপির মন্ত্রী সুরেশ আঙ্গাদিও মারা গেলেন। আয়ুশমন্ত্রী শ্রীপাদ নায়েক একটি সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন এবং এখনও তার চিকিৎসা চলছে।
বিহারের মিত্র জনতা দল এত দিন উপযুক্ত মন্ত্রণালয় না পেলে মন্ত্রিসভায় যোগদান না করার সিদ্ধান্তে অনড় ছিল। তারা এখন কমপক্ষে দুটি গুরুত্বপূর্ণ পদ দাবি করছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দাবি মানতে ব্যর্থতা রাজ্যটির দখল নিয়ে নতুন সন্দেহের জন্ম দিতে পারে। বিজেপি-জেডিউ উত্তেজনা সেখানেই অব্যাহত রয়েছে। ইতোমধ্যে নীতীশ লোক জনশক্তি দল বিভক্ত করে চিরাগ পাসওয়ানের বিরোধীতার প্রতিশোধ নিয়েছেন।
উত্তর প্রদেশের জন্য প্রসার সবচেয়ে বেশি প্রয়োজন। আমরা যদি এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে চাই তবে আমাদের বিশেষ মনোযোগ দিতে হবে। কারণ দলের অনেক সমর্থক নিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অপ্রিয়। সংসদের বর্ষা অধিবেশন সামনে। এই রদবদল জরুরি। যদিও মহেন্দ্রক্ষন, এর কোনও সুনির্দিষ্ট উত্তর নেই।
একাধিক সম্ভাব্য মন্ত্রকের দাবিদার। কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, যিনি ১৫ মাস আগে মধ্যপ্রদেশকে কংগ্রেস থেকে মুক্ত করার জন্য বিজেপি নিয়োগ করেছিলেন, তিনি অপেক্ষা করছেন। বিহার বিজেপি নেতা সুশীল মোদী এবং আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল তাঁর অপেক্ষায় রয়েছেন।
উত্তরপ্রদেশের অসন্তুষ্ট ব্রাহ্মণ সম্প্রদায়ের মান ভাঙতে বিজেপি কংগ্রেস নেতা জিতিন প্রসাদকে নিয়োগ করেছে। তাকেও মন্ত্রী করা উচিত। উত্তরপ্রদেশের মিত্র আপনা দল ও নিশাদ পার্টি এই ড্যামডোলটিতে চাপ বাড়িয়েছে। অনুপ্রিয়া প্যাটেল তাঁর দলের প্রথম মন্ত্রিসভা সদস্য ছিলেন। তিনিও মন্ত্রীর দাবিদার। নিশাদ পার্টির প্রবীন কুমার নিশাদ তাঁর মতো দাবিদার। এই জাতীয় ক্ষুদ্র বর্ণ ভিত্তিক দলগুলির সাথে ‘সোশ্যাল ইঞ্জিনিয়ারিং’ এর মাধ্যমে বিজেপি ২০১৭ সালে উত্তর প্রদেশে ক্ষমতায় এসেছিল।
পশ্চিমবঙ্গ নিয়েও আলোচনা চলছে। তৃণমূল কংগ্রেসের কাছে বিব্রতকর পরাজয়ের পরে রাজ্যের নতুন মুখের আবির্ভাব হবে কিনা তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। একাধিক মন্ত্রীর অতিরিক্ত মন্ত্রীর দায়িত্ব থাকায় আরও রদবদল করা দরকার।

তবে একটি গুরুত্বপূর্ণ মন্ত্রীর পরিবর্তনের সম্ভাবনা হতাশ। অর্থ, হোম, প্রতিরক্ষা এবং বৈদেশিক মুদ্রার পরিবর্তনের সম্ভাবনা কম। বিজেপি রেলপথ ও কৃষি মন্ত্রককে হাল ছাড়বে না। কেবল কেন্দ্রীয় মন্ত্রিসভায় নয়, সংসদের নিম্নকক্ষ, লোকসভায়, ডেপুটি স্পিকারের পদটি দু’বছর ধরে শূন্য রয়েছে, যা সংসদীয় ভারতের ইতিহাসে কখনও হয়নি। বিরোধীদের অনেক দাবি থাকা সত্ত্বেও এখনও কাউকে পদে আনা হয়নি। রীতি অনুযায়ী ডেপুটি স্পিকারের পদ বিরোধীদের দেওয়া হয়।

Leave a Comment